ঢাকা, সোমবার 1 March 2021, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী
Online Edition

করোনায় আক্রান্ত মেক্সিকোর প্রেসিডেন্ট

সংগ্রাম অনলাইন ডেস্ক: মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেঁ মানুয়েল লোপেজ ওবরাদোর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এক টুইট বার্তায় ৬৭ বছর বয়সী ওবরাদোর জানিয়েছেন তার লক্ষণগুলো সীমিত এবং তিনি এখনও আশাবাদী রয়েছেন।

মেক্সিকোতে এখন করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে এবং সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে দেড় লাখ মানুষ।

লোপেজ ওবরাদোর বলেন, তিনি বাসা থেকেই কাজ করবেন। এমনকি রাশিয়ার তৈরি ভ্যাকসিন সংগ্রহের জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা বলবেন।

রোববার বলা হয়েছিল, দুই নেতার মধ্যে একটি ফোনকল সম্পন্ন হবে সোমবার। সেখানে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা হবে এবং স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের সম্ভাব্য সরবরাহ নিয়ে কথা হবে।

গত বছর মেক্সিকোর প্রেসিডেন্ট জানিয়েছিলেন, রাশিয়ার তৈরি ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হলে তারা ১২ মিলিয়ন ডোজ সংগ্রহের চেষ্টা করবেন।

মেক্সিকোতে এখনও এই ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। কিন্তু দেশটির কর্মকর্তারা ১২৮ মিলিয়ন জনসংখ্যার দেশটির জন্য ভ্যাকসিন কার্যক্রম বিস্তৃত করতে চান।  এখন ফাইজার অ্যান্ড বায়োএনটেকের সরবরাহ বিলম্বিত হচ্ছে।

ব্রাজিল ও আর্জেন্টিনাসহ বেশকিছু দেশে এরই মধ্যে অনুমোদন পেয়েছে স্পুটনিক ফাইভ। এই সপ্তাহে ইইউ’র প্রথম দেশ হিসেবে হাঙ্গেরিতে সবুজ সংকেত পেয়েছে এই ভ্যাকসিনটি।

মেক্সিকোর সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা জোস লুইস আলোমিয়া জেগারা বলেন, লোপেজ ওবরাদোরের অবস্থা স্থিতিশীল এবং একদল স্বাস্থ্য বিশেষজ্ঞ তার দেখভাল করছেন।

মহামারি শুরুর পর থেকে মেক্সিকোতে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১ কোটি ৭৬ লাখেরও বেশি মানুষ আর প্রাণ হারিয়েছে প্রায় দেড় লাখ। বিশ্বে আক্রান্ত শনাক্ত ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পরেই চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ