ঢাকা, বৃহস্পতিবার 25 February 2021, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
Online Edition

শেষ ওয়ানডেতেও জিততে চায় বাংলাদেশ

সংগ্রাম অনলাইন ডেস্ক: আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে আরো ভালো অবস্থান নিশ্চিত করতে, আরো পয়েন্টের দিকে নজর দিয়ে আজ সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ।

এরই মধ্যে তিন ম্যাচের ‘বঙ্গবন্ধু বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজ’ এক ম্যাচ হাতে রেখেই ২-০-তে জিতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল।

এদিকে দুই বছরের বেশি সময় পরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সর্বশেষ ২০১৮ সালের অক্টোবরে শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচটিতে বাংলাদেশ ও জিম্বাবুয়ে অংশ নেয়। ওই ম্যাচের পর স্টেডিয়ামটিতে দুটি টেস্ট এবং টি টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়।

আরেকটি ওয়ানডে ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল জানান, তাঁরা এই ম্যাচটি জিতে আরো বেশি পয়েন্ট অর্জনের দিকে নজর রাখছেন, যাতে তাঁরা আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে আরো ভালো জায়গা নিশ্চিত করতে পারেন। টাইগাররা এরই মধ্যে এই সিরিজে দুটি জয় থেকে ২০ পয়েন্ট অর্জন করেছে যা তাদের অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পরে তিন নম্বরে জায়গা করে নেওয়ার সুযোগ করে দিয়েছে। স্বাগতিক ভারতের পাশাপাশি আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মোট সেরা আটটি দল ২০২৩ সালের বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে।

‘আমরা এরই মধ্যে সিরিজ জিতেছি। তবুও আমরা শেষ ম্যাচটি জিততে চাই, যাতে আমরা আরো ১০ পয়েন্ট পেতে পারি। প্রথম দুটি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ভালো খেলতে ব্যর্থ হয়েছে। তবে, তারা বিপজ্জনক দল, যেকোনো মুহূর্তে ভালোভাবে ঘুরে দাঁড়াতে পারে। সুতরাং আমাদের সচেতন হতে হবে। আমরা আমাদের শেষ ম্যাচে একাদশে কিছুটা পরিবর্তন আনতে পারি। আমি আশ্বস্ত করতে পারি যে কেবল যাঁদের ম্যাচ জেতার অভিজ্ঞতা রয়েছে তাঁরাই সুযোগ পাবে,’ গতকাল রোববার গণমাধ্যমকে বলেন তামিম।

‘আমরা আরো জয় পেতে মুখিয়ে আছি, কারণ ড্রেসিং রুমের প্রতিটি সদস্য যখনই সুযোগ পান, তাঁরা ভালো খেলতে আগ্রহী। আমি আশা করি এই জয়ের নেশা অব্যাহত থাকবে। হ্যাঁ, আমরা সিরিজ জিতেছি, তবে আমরা আরো জিততে চাই,’ যোগ করেন বাংলাদেশ দলের অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম দুটি খেলায় বাংলাদেশের সামনে দাঁড়াতেই পারেনি। দুই ম্যাচেই বাংলাদেশ বড় জয় পেয়েছে। তা সত্ত্বেও তামিম বিশ্বাস করেন যে তাঁদের এখনো কিছু জায়গায় উন্নতি করতে হবে।

‘আপনি কখনোই নিখুঁত হতে পারবেন না। আমি মনে করি খেলার তিনটি বিভাগেই আমাদের এখনো অনেক কিছু করার আছে। আমরা ভালো শুরু করলেও সেটা ধরে রেখে রান করতে ব্যর্থ হয়েছি। সুতরাং আমাদের এখানে নিজেদের আরো কাজ করতে হবে এবং একই সঙ্গে আমরা ওয়ানডে সুপার লিগ খেলা শুরু করেছি, যা বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনে খুব গুরুত্বপূর্ণ। অন্যান্য দলের কাছ থেকে ভালো করতে হলে আমাদের ধারাবাহিকতা বজায় রাখতে হবে,’ বলেন তামিম।

গত দুই ম্যাচে উইকেট নিতে ব্যর্থ হওয়া রুবেল হোসেনকে শেষ ম্যাচে বাংলাদেশ দল থেকে বিশ্রাম দেওয়া হতে পারে। তাঁর পরিবর্তে দলে ফিরতে পারেন পেসার তাসকিন আহমেদ। তাসকিন ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ম্যাচে অংশ নেন।

ওয়ানডে সিরিজের পর দুই দল চট্টগ্রামে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে এবং শেষ টেস্টটি ১১ ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ