বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট

 

স্টাফ রিপোর্টার: সারাদেশের সব স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় দ্রুত খুলে দিতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার গাজীপুরের ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল কাইয়ুম সরকারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিবকে (মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ) বিবাদী করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী বলেন, ‘দেশের সব স্কুল-কলেজ খুলে দিতে সরকারকে আইনি নোটিশ দিয়েছিলাম। জবাব না পেয়ে আজ (২১ জানুয়ারি) রিট দায়ের করেছি। আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে।

গত ১১ জানুয়ারি অবিলম্বে সারাদেশের সব স্কুল-কলেজ খুলে দিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়। ওই নোটিশে বলা হয়, করোনার কারণে গত বছর মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ পর্যন্ত ১১ বার বন্ধের নোটিশ দিয়েছে সরকার। দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা এই সময়ে বাইরে ঘোরাঘুরি করছে, টিভি দেখে সময় ব্যয় করছে। এছাড়া শিক্ষার্থীদের মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকা খারাপ অভ্যাসে পরিণত হচ্ছে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থীদের সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে দীর্ঘদিন বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ