ঢাকা, সোমবার 1 March 2021, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী
Online Edition

গণতন্ত্র রক্ষা পেয়েছে: বাইডেন

সংগ্রাম অনলাইন ডেস্ক: একদিকে রাজনৈতিক সংকট, অন্যদিকে করোনাভাইরাস মহামারির তাণ্ডবে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। ক্ষমতাগ্রহণের পর প্রথম ভাষণে এমন কঠিন সময়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

অভিষেক ভাষণে বাইডেন বলেন, এটা আমেরিকার দিন। এটা গণতন্ত্রের দিন। আজ কোনো প্রার্থীর বিজয় নয়, আমরা একটি কারণ উদযাপন করব। কারণটি গণতন্ত্র। মানুষের প্রার্থনা কবুল হয়েছে। মানুষের ইচ্ছার মান রাখা হয়েছে।

শপথ নেয়ার মাত্র দু’সপ্তাহ আগে ক্যাপিটলে দাঙ্গার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, গণতন্ত্র মূল্যবান, গণতন্ত্র ভঙ্গুর। আর এই মুহূর্তে গণতন্ত্র জয়ী হলো।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে বাইডেনকে শপথবাক্য পাঠ করান যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস। তার আগে শপথ নেন দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস-প্রেসিডেন্ট হওয়া কমলা হ্যারিস।

এর আগে, নির্ধারিত সময় সকাল ১০টার দিকেই ক্যাপিটলে পৌঁছান জো বাইডেন। এসময় তার সঙ্গে ছিলেন স্ত্রী জিল বাইডেন, কমলা হ্যারিস, কমলার স্বামী ডগ এমহফ প্রমুখ।

বাইডেনের জন্য মার্কিন রাজনীতির চূড়ায় পৌঁছানোর এই পথ মোটেও সহজ ছিল না। তিনবারের চেষ্টায় এই সাফল্য ধরা দিয়েছে তার হাতে। ১৯৮৭ এবং ২০০৮ সালে প্রেসিডেন্ট হওয়ার চেষ্টা করেছিলেন বাইডেন। দু’বারই ব্যর্থ হন। ২০২০ সালে আর নিরাশা নয়, ধরা দিয়েছে বহুল প্রত্যাশিত সেই সফলতা। বিপুল ভোটে জিতে ট্রাম্পের হাত থেকে কেড়ে নিয়েছেন হোয়াইট হাউসের নিয়ন্ত্রণ।

সূত্র: সিএনএন, সিবিএস নিউজ

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ