মঙ্গলবার ০৯ মার্চ ২০২১
Online Edition

চীনে প্রবাসী বাংলাদেশীদের বনভোজন অনুষ্ঠিত

এসএম আল-আমিন, চীন থেকে : চীনে অবস্থানরত বাংলাদেশীদের মাঝে  ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি করতে এবং করোনা পরবর্তী প্রবাস জীবনের একঘেঁয়েমি কাটাতে চীনের চিয়াংশি প্রদেশে অর্ধশত বাংলাদেশীর অংশগ্রহণে অনুষ্ঠিত হলো প্রাণবন্ত বার্ষিক বনভোজন ২০২১। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল বাংলাদেশী খাবারের ব্যাপক আয়োজন।

স্থানীয় সময় রোববার সাপ্তাহিক ছুটির দিনে চিয়াংশি প্রদেশের রাজধানী নানচাং শহরে অবস্থিত ইয়াওহু বারবিকিউ ইকোলজিকাল গার্ডেনে "বাংলাদেশি কমিউনিটি ইন চিয়াংশি প্রভিন্স" এর উদ্যেগে বার্ষিক এই বনভোজনটি অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল খেলাধুলা, প্রীতিভোজ, আলোচনা সভা, লাকি কূপন ড্র, চা নাস্তা, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।  

দিনের শুরুতেই ইয়াওহু লেকের প্রকৃতির সৌন্দর্যে মোড়া বনভোজনের স্পটটি বাংলাদেশি অভিবাসীদের পদচারণায় মূখরিত ছিল। বাংলাদেশি শিক্ষার্থী, কর্মজীবী ও ব্যবসায়ীরা কেউ একা আবার কেউ দল বেঁধে উপস্থিত হতে থাকেন। প্রবাসীদের উপস্থিতিতে ইয়াওহু লেকের একটি অংশে সৃষ্টি হয় যেন এক টুকরো বাংলাদেশ।  চীনের বুকে প্রবাসে খুশিতে একদিন অনুষ্ঠানে মধুর অনুভূতি তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য দেন, আলি সারোয়ার খান, শাওন আহমেদ খান, তমাল বর্মন, ওবায়দুল হক, নাজমুল হাসান, জালাল আহমেদ সহ আরো অনেকে।  বনভোজনের শেষ পর্ব ছিল পরিচিতি পর্ব ও অনুভূতি প্রকাশ, র্যাফেল ড্র, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধন্যবাদ জ্ঞাপন।  সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশীয় গান পরিবেশন করেন চীনে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্র মো:আবির হোসেন ও মো: রকিনুল ইসলাম নিশান।  প্রবাসীদের এই মিলনমেলা শুধু মনের খোরাক-ই জোগায় না, দেয় অনাবিল শান্তি আর শক্ত করে বিদেশের মাটিতে ভ্রাতৃত্বের বন্ধন। এই ধারা বজায় থাকুক, এমন প্রত্যাশা নিয়েই এবারের পিকনিক সফলভাবে শেষ করেন আয়োজকরা।

অনলাইন আপডেট

আর্কাইভ