ঢাকা, বৃহস্পতিবার 25 February 2021, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
Online Edition

এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপিত

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করতে জাতীয় সংসদে তিনটি সংশোধিত বিল উত্থাপন করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলগুলো উত্থাপন করেন।

এগুলো হলো— ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধিত) বিল, ২০২১ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধিত) বিল, ২০২১। বিলগুলো যাচাই-বাছাইয়ের জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। আগামী দুই দিনের মধ্যে কমিটিকে তাদের মতামত জানাতে বলা হয়েছে।

সংশোধনীগুলো পাস হলে কোভিড-১৯ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ২০২০ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের  ফল ঘোষণা এবং পাসের সনদ দেওয়ার ক্ষেত্রে আইনি জটিলতা থাকবে না।

পরে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিলটি এক দিনের মধ্যে এবং বাকি দুটি বিল দুদিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

আগামী ২৮ জানুয়ারির মধ্যে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করতে তিনটি বিলে সংশোধন আনার প্রস্তাব দেওয়া হলো।

বিল উত্থাপনের সময় শিক্ষামন্ত্রী বলেন, আমাদের বিদ্যমান আইনে পরীক্ষা না নিয়ে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের বিধান নেই। করোনা পরিস্থিতির মধ্যে পরীক্ষা নেওয়াও সম্ভব না।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলের ওপর ৭৫ শতাংশ এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ওপর ২৫ শতাংশ ভিত্তি করে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে— বলেন ডা. দীপু মনি।

করোনা পরিস্থিতির কারণে এ বছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত ১১ জানুয়ারি বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়া এসএসসি, এইচএসএসি ও সমমান পাসের সনদ দেওয়ার সুযোগ রেখে আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রীপরিষদ।

অনলাইন আপডেট

আর্কাইভ