ঢাকা, সোমবার 1 March 2021, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী
Online Edition

বিশ্ব কখনো পুরোপুরি করোনামুক্ত হবে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিশ্ব কখনো পুরোপুরি করোনামুক্ত হবে না বলে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর আপদকালীন পরিস্থিতি মোকাবিলা বিষয়ক কমিটির ভার্চুয়াল বৈঠকে করোনা ভাইরাসের নতুন ধরনের গণসংক্রমণ প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংশ্লিষ্ট কমিটির বৈঠকটি জানুয়ারির শেষ সপ্তাহে হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতির গুরুত্ব আঁচ করে তা দু’সপ্তাহ এগিয়ে আনা হয়। আগামী ১০০ দিনের মধ্যে প্রতিটি দেশে কারোনা ভ্যাকসিন প্রয়োগ অভিযান শুরুর সুপারিশ করেছে কমিটি।

ভ্যাকসিন বণ্টনের বিষয়ে ধনী দেশগুলির ‘ভূমিকা’ নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে বৈঠকে। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর টেকনিক্যাল টিমের প্রধান মারিয়া ভ্যান কেরখোভে করোনা ভাইরাসের নতুন ধরনের উৎপত্তি ও সংক্রমণের উৎস চিহ্নিত করা কথা বলেছেন।

বৈঠকের পর এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর পক্ষ থেকে জানানো হয়েছে, জিন প্রযুক্তির সাহায্যে ডিএনএ বিশ্লেষণের মাধ্যমে করোনা ভাইরাসের সবগুলি স্ট্রেন চিহ্নিত করা প্রয়োজন। প্রয়োজন বিশ্বজুড়ে তথ্যের আদানপ্রদান। না হলে আরও বড় বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ