রবিবার ১১ এপ্রিল ২০২১
Online Edition

বাংলাদেশের বাক স্বাধীনতা নিয়ে বিবৃতি দিবেন না

স্টাফ রিপোর্টার: যুক্তরাষ্ট্রসহ ঢাকার পশ্চিমা দূতাবাসগুলোকে বাংলাদেশের বাক স্বাধীনতা নিয়ে বিবৃতি না দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সম্প্রতি বিভিন্ন সামাজিক মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্থায়ীভাবে নিষিদ্ধ করার প্রতিক্রিয়ায় জয় তার ভেরিভাইড ফেসবুক পেজে এই আহ্বান জানান।
জয় ফেসবুকে লিখেন, টুইটারসহ অন্যান্য সামাজিক মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়েছে। মিথ্যা বলে সহিংসতা ছড়ানোর অভিযোগে আরো কয়েকজন ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। এটি যুক্তরাষ্ট্রের বাকস্বাধীনতার সীমাবদ্ধতা।
আমাদের ডিজিটাল সুরক্ষা আইন সম্পর্কে যারা অভিযোগ করেন তারা সবাই লক্ষ্য করবেন যে, যুক্তরাষ্ট্র সরকার বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও আদেশ জারির ক্ষমতা দেয়। আমরা মনে করি, বাংলাদেশে এই সিদ্ধান্ত বেসরকারি প্রতিষ্ঠানের নয়, আদালতের নেয়া উচিত।
প্রত্যেকেরই বাকস্বাধীনতার অধিকার রয়েছে, তবে আপনি যখন অন্যকে আঘাত করে এমন মিথ্যা প্রচার করেন তখন সেই স্বাধীনতা শেষ হয়ে যায়। অন্যের ক্ষতি করার অধিকার কারো নেই।
আমি চাই ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের পাশাপাশি পশ্চিমা অন্য দূতাবাসগুলো এই পোস্ট থেকে নোট নিক। আমরা ভবিষ্যতে বাংলাদেশের বাক স্বাধীনতা নিয়ে আপনাদের কাছ থেকে আর ভণ্ডামিপূর্ণ বিবৃতি দেখতে চাই না।’

অনলাইন আপডেট

আর্কাইভ