রবিবার ১১ এপ্রিল ২০২১
Online Edition

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে হতাহতের ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর শোক

স্টাফ রিপোর্টার: ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে পাঠানো এক বার্তায় এই শোক প্রকাশ করেছেন তিনি।
গতকাল শুক্রবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয় জানায়, ভূমিকম্পে হতাহতের ঘটনায় ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেত্নো এল পি মারসুদির কাছে এক বার্তায় গভীর শোক ও সংহতি প্রকাশ করেন মোমেন। গতকাল শুক্রবার সকালে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পে প্রায় ৩৪ জন নিহত হয়েছেন। আহতও হয়েছেন অনেক।
জনকূটনীতিতে জোর দেয়া হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ হিসেবে সারা বিশ্বে তুলে ধরতে জনকূটনীতির ওপর জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
গত বৃহস্পতিবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে হুজ হু’র গুণীজন সম্মাননা সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সম্প্রতি শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১১ জন গুণী ব্যক্তিকে ‘হুজ হু’ বাংলাদেশ-২০২০ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। তারা হলেন- শিল্প ও সাহিত্যে বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, সামাজিক কর্মকাণ্ডে খন্দকার মহিউদ্দীন, কৃষিতে মো. আব্দুল বাসির বদু মিয়া, শিল্প-বাণিজ্যে আবদুল হালিম পাটোয়ারী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল হালিম পাটোয়ারী, উদ্যোক্তায় অরর্চাড গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান মোহাম্মদ ফারুক, নারী উদ্যোক্তায় বিবি রাসেল।
ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছিন্ন। বর্তমান সরকার সারা বিশ্বে এ বিষয়টি তুলে ধরতে চায়। মানুষের প্রতি বঙ্গবন্ধুর যে ত্যাগ, তিতিক্ষা তা সবাইকে জানাতে চায়। জনকূটনীতির ওপর গুরুত্ব আরোপ করে ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় জনকূটনীতি অনুবিভাগ চালু করেছে। দেশের ইমেজ বৃদ্ধির জন্য স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিরা ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর।
তিনি আরও বলেন, সরকার দেশের বিশাল যুবসমাজের সম্ভাবনাকে কাজে লাগাতে কাজ করে যাচ্ছে। বিশেষ ক্ষেত্রে যাদের অবদান রয়েছে তাদের পদাঙ্ক অনুসরণ করে সবাইকে দেশের জন্য ও মানুষের জন্য কাজ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ