রবিবার ০৭ মার্চ ২০২১
Online Edition

ইসরাইলী বিমান হামলায় সিরিয়ায় সেনাসহ নিহত ৪০

১৩ জানুয়ারি, আল জাজিরা, সানা : পূর্বাঞ্চলীয় সিরিয়ার অস্ত্র গুদাম এবং সামরিক অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। যুদ্ধ পর্যবেক্ষণকারী গ্রুপ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এই হামলায় সিরিয়ার অন্তত নয় সেনা সদস্য এবং ৩১ জন মিত্র যোদ্ধা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৩৭ জন। লন্ডন ভিত্তিক গ্রুপটি জানিয়েছে, গতকাল বুধবার ভোরে সিরিয়া-ইরাক সীমান্তবর্তী অঞ্চলের একাধিক স্থাপনা লক্ষ্য করে ১৮টিরও বেশি হামলা চালিয়েছে ইসরাইলি বিমান বাহিনী। কাতারভিত্তিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে ইরাক সীমান্তবর্তী যে এলাকায় ইসরাইলি বিমান হামলা চালিয়েছে সেই এলাকা নিয়ন্ত্রণ করে লেবালিজ হিজবুল্লাহ আন্দোলন এবং ফাতিমিদ ব্রিগেড এর অন্তর্ভুক্ত আধাসামরিক বাহিনী। এসব বাহিনী গঠিত হয়েছে মূলত ইরান সমর্থক আফগান যোদ্ধাদের সমন্বয়ে।

ইসরাইলি হামলা সম্পর্কে অবগত এক ঊর্ধ্বতন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, ওয়াশিংটনের সরবরাহ করা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সিরিয়ার স্থাপনায় হামলা চালানো হয়েছে। ওই মার্কিন কর্মকর্তার তথ্য অনুযায়ী এসব স্থাপনাগুলো ইরানি অস্ত্রের মজুদ ও সরবরাহের জন্য ব্যবহার হতো।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা বলেন, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার ওয়াশিংটনের একটি জনপ্রিয় রেস্টুরেন্টে অভিযানের বিষয়ে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনের সঙ্গে আলোচনা করেছেন।

তবে সিরিয়ায় হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি ইসরাইলি সেনাবাহিনী।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা হামলার খবর জানালেও বিস্তারিত আর কিছু জানায়নি। সামরিক সূত্রকে উদ্ধৃত করে সানা বলেছে, ‘রাত একটা দশ মিনিটে ইসরাইলি শত্রুরা ডেইর আজোর শহর এবং আল বুকামাল এলাকায় বিমান হামলা চালিয়েছে। এই আগ্রাসনের ফলাফল বর্তমানে যাচাই করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ