বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১
Online Edition

প্রণোদনার ভর্তুকি সুদ গ্রাহকের ওপর চাপাচ্ছে কিছু ব্যাংক

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের কারণে প্রণোদনা প্যাকেজের আওতায় ভর্তুকি সুদে বিভিন্ন ঋণ প্যাকেজ ঘোষণা করে সরকার। তবে বেশ কয়েকটি ব্যাংক প্রণোদনা প্যাকেজের ঋণের পুরো সুদ গ্রাহকের কাছ থেকে আদায় করছে, এমন প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক।
গতকাল মঙ্গলবার প্রণোদনা প্যাকেজের ঋণের পুরো সুদ আদায়ের অভিযোগ নিয়ম সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যেখানে এ অনিয়মের অভিযোগ উঠে এসেছে।
জানা যায়, সরকার ঘোষিত প্রণোদনার সবচেয়ে বড় প্যাকেজ হলো ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের জন্য। ইতোমধ্যে এই প্যাকেজের ঋণসীমা বাড়িয়ে ৪০ হাজার কোটি টাকা করা হয়েছে। এই ঋণের সুদ ৯ শতাংশ, তবে সরকার ভর্তুকি দেবে সাড়ে ৪ শতাংশ। ফলে গ্রাহকদের সাড়ে ৪ শতাংশ সুদ পরিশোধ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, কিছু ব্যাংক আলোচ্য প্যাকেজের আওতায় দেওয়া ঋণের বিপরীতে নির্ধারিত সুদ গ্রাহকের ঋণের বিপরীতে আরোপ করছে। ফলে গ্রাহক আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে। ব্যাংক পর্যায়ে একই হিসাবায়ন নিশ্চিত করার লক্ষ্যে এবং অতিরিক্ত সুদ আরোপের ফলে গ্রাহক যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য নতুন সুদ আরোপের ক্ষেত্রে নতুন নির্দেশনা মানতে হবে।
নতুন নির্দেশনায় বলা হয়েছে, ঋণের ওপর আরোপযোগ্য নির্ধারিত সুদের মধ্যে গ্রাহক কর্তৃক প্রদেয় অংশ গ্রাহকের ঋণ হিসাবের বিপরীতে আরোপ করা যাবে এবং অবশিষ্ট অংশ পৃথক হিসাবে সংরক্ষণ করতে হবে। তবে ঋণগ্রহীতা কর্তৃক প্রদেয় সুদ যথাসময়ে পরিশোধিত না হলে ব্যাংক সমুদয় সুদ গ্রাহকের ঋণ হিসাবের বিপরীতে আরোপ করতে পারবে এবং তা গ্রাহকের দায় হিসেবে বিবেচিত হবে।
করোনা মহামারি মোকাবিলায় আর্থিক সহায়তা প্যাকেজের আওতায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানগুলোকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঋণ বা বিনিয়োগ সুবিধা দেওয়ার নির্দেশ দেয় সরকার।
নির্দেশনা ছিল, প্যাকেজের আওতায় ঘোষণা করা ঋণ বা বিনিয়োগের অর্ধেক গ্রাহক পরিশোধ করবে, অর্ধেক ব্যাংক পরিশোধ করবে। কিন্তু কয়েকটি ব্যাংক প্যাকেজের আওতায় ঋণ বা বিনিয়োগের বিপরীতে নির্ধারিত সুদ আর মুনাফা গ্রাহকের ঋণের বিপরীতে আরোপ করেছে। গ্রাহক এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।
তাই ব্যাংক পর্যায়ে অভিন্ন হিসাব নিশ্চিতের লক্ষ্যে এবং অতিরিক্ত সুদ বা মুনাফা আরোপে গ্রাহক যেন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি বিবেচনায় নিয়ে প্যাকেজের আওতায় ঋণ আর বিনিয়োগের বিষয়ে নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

অনলাইন আপডেট

আর্কাইভ