রবিবার ০৭ মার্চ ২০২১
Online Edition

সিরিয়ার আরেকটি শহরে সেনা পাঠিয়েছে তুরস্ক

৮ জানুয়ারি, সানা, আনাদোলু : সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশের কয়েকটি গ্রামে গোলাবর্ষণ করেছে তুরস্কের সেনারা এবং তাদের অনুগত গেরিলারা। স্থানীয় সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা এ খবর দিয়েছে। বার্তা সংস্থাটি বলছে, তুরস্কের সেনারা এবং তাদের অনুগত গেরিলারা রাকা প্রদেশের আইন ঈসা শহরের উপকণ্ঠে কয়েকটি গ্রামের আবাসিক ভবন লক্ষ্য করে মর্টার ও কামানের গোলা বর্ষণ করে। গত বৃহস্পতিবার বিকেলের দিকে এই ঘটনা ঘটেছে এবং এতে যথেষ্ট পরিমাণে সরকারি-বেসরকারি সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে তুর্কি বাহিনীর গোলাবর্ষণে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা জানা যায় নি।

এদিকে আইন ঈসা শহরের দিকে তুরস্ক আড়াইশ সেনা পাঠিয়েছে। গোলযোগপূর্ণ ওই এলাকায় তুরস্ক তাদের শক্তি বাড়ানোর অংশ হিসেবে এসব সেনা পাঠায়। তুরস্কের দিয়ারবাকির প্রাদেশিক কমান্ডের একজন কমান্ডারের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ খবর দিয়েছে।

আঙ্কারা দাবি করছে, কুর্দি গেরিলাদেরকে তুরস্কের সীমান্তবর্তী এলাকা থেকে দূরে রাখার জন্য সামরিক অভিযান চালাযনো হয়েছে। তারপর থেকে তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলের একটি অংশ নিয়ন্ত্রণ করছে। সিরিয়া সরকার বারবার তার দেশ থেকে তুর্কি সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। দামেস্ক বলছে- বিনা অনুমতিতে সিরিয়ার ভূখ-ে যেকোন দেশের সেনা মোতায়েন অবৈধ এবং বে-আইনি।

অনলাইন আপডেট

আর্কাইভ