ঢাকা, বৃহস্পতিবার 28 January 2021, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

মাধ্যমিকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের সময় নির্ধারণ

সংগ্রাম অনলাইন ডেস্ক: নতুন বছরের ২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের সময় নির্ধারণ করে দিয়েছে সরকার। 

নিম্নলিখিত তারিখ অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হবে-

৯ম শ্রেণি: ১ থেকে ৩ জানুয়ারি, ৮ম শ্রেণি: ৪ থেকে ৬ জানুয়ারি, ৭ম শ্রেণি: ৭ থেকে ৯ জানুয়ারি, ৬ষ্ঠ শ্রেণি: ১০ থেকে ১২ জানুয়ারি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এই তারিখ নির্দিষ্ট করে দিয়েছে। বই বিতরণ করা হবে মোট ১২ দিন।

এ বছর ৪ কোটি ১৬ লাখ ৫৫ হাজার ২২৬ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৪১২টি বই বিতরণ করা হচ্ছে।

বই বিতরণ প্রসঙ্গে মাউশির বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতি বছরের ন্যায় এবারো ২০২১ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে এ বছর ভিন্ন আঙ্গিকে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

প্রতিটি শ্রেণির (১ম থেকে ৬ষ্ঠ শ্রেণি) বই বিতরণের জন্য ৩ দিন করে মোট ১২ দিনে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের তিনটি গ্রুপে ভাগ করে মোট ৩ দিনে বই বিতরণ করতে হবে।

মহামারী করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে এবারের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম ভিন্ন আঙ্গিকে হওয়ার কারণে বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত এবং মাঠ পর্যায়ে তা যথাযথ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে। এছাড়া প্রাথমিকের বই বছরের শুরুর দিন বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

অনলাইন আপডেট

আর্কাইভ