ঢাকা, শনিবার 23 January 2021, ৯ মাঘ ১৪২৭, ৯ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

টিকা নেওয়ার পরও করোনায় আক্রান্ত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী

সংগ্রাম অনলাইন ডেস্ক: টিকা নেওয়ার পরও করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের হরিয়ানা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। শনিবার টুইট করে তিনি এ কথা জানিয়েছেন।

অনিল বলেছেন, ‘আমার করোনা শনাক্ত হয়েছে, আম্বালা ক্যান্টনমেন্টের সিভিল হাসপাতালে আমি ভর্তি। যারা আমার সংস্পর্শে এসেছিলেন, তাদের কোভিড পরীক্ষা করাতে বলছি।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, অনিল ভিজ ২০ নভেম্বর ভারত বায়োটেকের তৈরি করা করোনার সম্ভাব্য টিকা কোভ্যাক্সিনের প্রথম ডোজ নিয়েছিলেন। তিনি টিকার ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবক ছিলেন।

করোনার টিকা নেওয়ার পরেও কীভাবে সংক্রমিত অনিল করোনায় সংক্রমিত হয়েছে সে বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ভারত বায়োটেক।

সংস্থাটি বলেছে, টিকার প্রথম ডোজ নেওয়ার ১৪ দিন পর তার কার্যকারিতা শুরু হয়। এর ১৪ দিন পর দেওয়া হয় দ্বিতীয় ডোজ। এই ডোজ নেওয়ার পর শরীরে সংক্রমণ প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি হতে শুরু করে। কিন্তু অনিল শুধুমাত্র প্রথম ডোজ নিয়েছিলেন।

টেলিফোনে প্রেস ট্রাস্প অব ইন্ডিয়াকে অনিল বলেছেন, ‘আমাকে বলা হয়েছিল, দ্বিতীয় ডোজের পর অ্যান্টিবডি তৈরি শুরু হয়, যেটি প্রথম ডোজ পাওয়ার পর ২৮ দিন পর কাজ করে। আর পুরোপুরি অ্যান্টিবডি তৈরি হয় দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর। তাই পুরো চক্রটি শেষ হতে ৪২ দিন সময় লাগে। এই সময়ের মাঝখানে কোনো সুরক্ষা নেই।’

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ