ঢাকা, শনিবার 23 January 2021, ৯ মাঘ ১৪২৭, ৯ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

সম্পর্কোন্নয়নের ব্যাপারে একমত এরদোয়ান-রুহানি

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরানের সঙ্গে সম্পর্কোন্নয়নের ব্যাপারে একমত হয়েছে তুরস্ক। বৃহস্পতিবার ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান এক ফোনালাপে সম্পর্কোন্নয়নের বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। খবর ডেইলি সাবাহ’র।

তুরস্কের যোগাযোগ অধিদপ্তর জানিয়েছে, উভয় নেতা আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়েও আলোচনা করেছেন। ফোনালাপে ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যার ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন এরদোয়ান। ওই হত্যাকাণ্ডের সময়কালের দিকেও ইঙ্গিত করেছেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোয়ান বলেন, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার লক্ষ্য করে এই হত্যাকাণ্ড চালানো হয়েছে। তবে যারা এই অঞ্চলের শান্তি বিনষ্ট করতে চায়, তাদের সেই আশা ব্যর্থ হবে। গত ২৭ নভেম্বর তেহরানের বাইরে নিহত হন ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন শাখার প্রধান ফাখরিজাদে।

ইরানের প্রেসিডেন্ট রুহানিসহ দেশটির শীর্ষ নেতারা ওই হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলকে দায়ী করেছে। এমনকি এই হত্যাকাণ্ডের পাল্টা জবাব দেয়ারও হুমকি দিয়েছে ইরান। এমতাবস্থায় নতুন করে উত্তেজনা তৈরি হবার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ফোনালাপে নাগোর্নো-কারাবাখ সংঘাত নিয়েও আলোচনা করেন উভয় নেতা। এরদোয়ান বলেন, এই সংঘাত নতুন ধাপে পড়েছে, এ ক্ষেত্রে আজারবাইজানের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা ক্ষতি করবে এমন পদক্ষেপ এড়িয়ে চলতে হবে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ