শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

৩ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৭ নাগরিক আটক

স্টাফ রিপোর্টার: সমুদ্রে অভিযান চালিয়ে প্রায় ৩ লাখ পিস ইয়াবাসহ মিয়ানমারের সাত নাগরিককে আটক করেছে বাংলাদেশ কোস্টগার্ড। গত মঙ্গলবার মধ্যরাতে কোস্ট স্টেশন টেকনাফ ইউনিট শাহপুরী দ্বীপের কাটাবুনিয়া এলাকার অদূরে অভিযান চালিয়ে তাদের আটক করে। গতকাল বুধবার বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার এম হামিদুল ইসলাম এ তথ্য জানান।
এম হামিদুল ইসলাম বলেন, ‘গোপন সংবাদে জানা যায়, সমুদ্রপথে মিয়ানমার থেকে বাংলাদেশে ইয়াবা পাচার হবে। ওই সংবাদের ভিত্তিতে অভিযানের জন্য কোস্ট গার্ড সদস্যরা শাহপুরী দ্বীপের কাটাবুনিয়া এলাকায় অবস্থান নেয়। এ সময় মিয়ানমার সীমানা থেকে একটি কাঠের নৌকা বাংলাদেশ সীমানায় আসতে দেখা যায়। তাদের গতিবিধি সন্দেহজনক মনে হলে ধাওয়া করে নৌকাটি আটক করা হয়। পরে নৌকায় তল্লাশি করে সাত ব্যক্তিকে আটক করা হয়। এ সময় তাদের কাছে থাকা দুইটি তেলের জেরিকেনের ভেতরে অভিনব কায়দায় লুকানো অবস্থায় ২ লাখ ৮০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। তিনি জানান, এরা প্রত্যেকেই মিয়ানমারের নাগরিক এবং দীর্ঘদিন ধরেই তারা সমুদ্রপথে এভাবেই ইয়াবা পাচার করে আসছে। পরে পাচারকারীদের ইয়াবা ও কাঠের নৌকাসহ টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।
কোস্টগার্ডের এই কর্মকর্তা বলেন, বাংলাদেশ কোস্টগার্ডের আওতাভুক্ত এলাকা সমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যূতা, ডাকাতি দমন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রন রোধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। এবং ভবিষ্যতেও থাকবে।
মাদকবিরোধী অভিযানে ৫৮ জন গ্রেপ্তার: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৫৮ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিভিন্ন থানা ও গোয়েন্দা বিভাগ। গতকাল মঙ্গলবার সকাল থেকে আজ বুধবার সকাল পর্যন্ত সময়ে তাদের গ্রেপ্তার করেছে। গতকাল বুধবার ডিএমপির জনসংযোগ শাখার উপকমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন এ তথ্য জানান।
ওয়ালিদ হোসেন বলেন, ‘রাজধানীর বিভিন্ন থানা ও গোয়েন্দা পুলিশ ৫৮ জনকে গ্রেপ্তার করেছে। এরা সবাই মাদকসেবী ও ব্যবসায়ী। গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা তাদের অপরাধ স্বীকার করে নিয়েছে।’ পুলিশের এই কর্মকর্তা আরো বলেন, ‘অভিযানের সময় গ্রেপ্তারকৃতদের কাছ থেকে চার হাজার ৩৬৮টি ইয়াবা, ১৬ গ্রাম হেরোইন, আট কেজি ৩২০ গ্রাম গাঁজা, ২৮১ বোতল ফেনসিডিল, ২২টি বিয়ার ক্যান উদ্ধার করা হয়।’ গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মোট ৪৪টি মামলা দায়ের করা হয়েছে বলেও জানিয়েছেন ডিসি ওয়ালিদ।

অনলাইন আপডেট

আর্কাইভ