ঢাকা, শনিবার 23 January 2021, ৯ মাঘ ১৪২৭, ৯ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

ইউরেনিয়াম উৎপাদন ও মজুতের আইন পাস করল ইরান

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরান বিরোধী নিষেধাজ্ঞাগুলো অপসারণ ও ইরানী জাতির অধিকার রক্ষার লক্ষ্যে একটি পরিকল্পনার সাধারণ বিল পাস করেছে ইরানের জাতীয় সংসদ।

মঙ্গলবার (১ ডিসেম্বর) পাস হওয়া বিলে সরকারকে ইউরেনিয়াম সমৃদ্ধির পরিমাণ বাড়িয়ে ২০ শতাংশ করার পাশাপাশি উন্নত সেন্ট্রিফিউজ স্থাপনের অনুমোদন দিয়েছে।

ফলে ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থার চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ করে তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সরবরাহ করতে বাধ্য থাকবে।

বলা হয়েছে, জাতীয় আণবিক শক্তি সংস্থাকে প্রতি বছর চাহিদা মেটানোর পর ২০ মাত্রার ১২০ কেজি ইউরেনিয়াম দেশে মজুদ করতে হবে এবং এ ক্ষেত্রে কোনও ধরনের বিলম্ব গ্রহণযোগ্য হবে না।

আরও বলা হয়েছে, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো যদি তাদের দেওয়া প্রতিশ্রুতিগুলো পুরোপুরি মেনে না চলে এবং ইরানের তেল ও তেলজাত পণ্য রপ্তানি ও বিদেশ থেকে অর্থ দেশে নিয়ে আসার ক্ষেত্রে যে বাধা ছিল তা দূর না করে তাহলে এই আইন পাসের এক মাসের মধ্যে পরমাণু ক্ষেত্রে স্বেচ্ছাপ্রণোদিত সব প্রটোকল বাস্তবায়ন থেকে সরে আসতে হবে।

এদিন ইরানের আইনপ্রণেতারা দেশ বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার ও জাতীয় স্বার্থ সংরক্ষণ সংক্রান্ত আরও একটি বিল পর্যালোচনা করে। তারপরে সেটিও অনুমোদন দেয়।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ