ঢাকা, বৃহস্পতিবার 21 January 2021, ৭ মাঘ ১৪২৭, ৭ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

আফ্রিকায় ফ্রান্সের ৩ সামরিক ঘাঁটিতে রকেট হামলা

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফ্রিকার দেশ মালিতে ফ্রান্সের সামরিক ঘাঁটিতে হামলার ঘটনা ঘটছে। এ অঞ্চলে ফ্রান্সের তিনটি সামরিক ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে আল-কায়েদা সমর্থিত একটি জঙ্গী গোষ্ঠী। খবর রয়টার্সের।

সোমবার সকালে অল্প সময়ের মধ্যে মালির কিদাল, মেনাকা এবং গাও শহরে অবস্থিত তিন ফরাসি ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে। আফ্রিকায় ফরাসি বাহিনীর মুখপাত্র থমাস রোমিগুয়ের হামলার বিষয়টি নিশ্চিত করেন। 

এখন পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। মালিতে পাঁচ হাজারের বেশি ফরাসি সেনা অবস্থান করছে। দেশটির নিরাপত্তায় কাজ করছে তারা।

এদিকে মেনাকা শহরের মেয়র নানোট কোটিয়া জানান, সামরিক ঘাঁটি এলাকা থেকে বড় ধরনের বিস্ফোরণের শব্দ তিনি শুনতে পেয়েছেন। তবে তিনি বিস্তারিত কিছু বলতে পারেননি।

গাও শহরের এক প্রত্যক্ষদর্শী জানান, ভোর সাড়ে ৫টায় ফরাসি ঘাঁটি লক্ষ্য করে অনেক রকেট হামলা হতে দেখেছেন তিনি। 

এদিকে এক বিবৃতিতে আল কায়েদা জানায়, বিধর্মী ফরাসি সেনাদের ঘাঁটি লক্ষ্য করে ইসলাম ও মুসলিমদের সমর্থনে এই রকেট হামলা চালানো হয়েছে।

উল্লেখ্য, গত ১০ নভেম্বর উত্তর আফ্রিকার আল কায়েদার শীর্ষ নেতা বাগ আগ মুসাকে হত্যা করে ফরাসি সেনারা। মালি সেনাবাহিনীর সাবেক এ কর্নেল দেশটির শীর্ষ জিহাদি দল জামাত নুসরাত আল-ইসলাম ওয়াল মুসলিমিনের প্রভাবশালী সদস্য ছিলেন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ