ঢাকা, বৃহস্পতিবার 28 January 2021, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

পারস্য উপসাগরে বিশাল মহড়া চালালো ইরানের বাসিজ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরানের ইসলামি বিপ্লব গার্ড বাহিনী বা আইআরজিসি’র স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজ পারস্য উপসাগরীয় উপকূলবর্তী অঞ্চলএবং কৌশলগত দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালী এলাকায় বিশাল নৌ মহড়া চালিয়েছে।

গতকাল (বৃহস্পতিবার) বাসিজ মহড়া চালায় এবং এতে আইআরজিসি’র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলিরেজা তাংসিরি উপস্থিত ছিলেন। মহড়ায় বাসিজের যোদ্ধারা এক হাজারের বেশি হালকা এবং মধ্যমমানের ভারী নৌযান ব্যবহার করেন।

ইরানে ‘জাতীয় বাসিজ সপ্তাহ’ উদযাপনের শেষ দিনে পারস্য উপসাগরে এই মহড়া চালানো হয়। এর মাধ্যমে বাসিজ স্বেচ্ছাসেবীদের নৌযুদ্ধের প্রস্তুতি জোরদার হলো।

১৯৭৯ সালে ইরানের ইসলামি বিপ্লব বিজয় লাভ করার পর বিপ্লবের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ খোমেনির নির্দেশে স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজ প্রতিষ্ঠা করা হয়। সংগঠনটি ইরানের তৃণমূল পর্যায়ের জনগণের মধ্যে ঐক্য এবং সমন্বয় ধরে রাখার কাজ করে। এছাড়া বিপ্লবের আদর্শ রক্ষার ক্ষেত্রে দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোকে গুরুত্বপূর্ণ সমর্থন দিয়ে আসছে।

গতকালের বাসিজের মহড়া সর্ম্পকে রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি বলেন, মহড়ার মাধ্যমে আঞ্চলিক দেশগুলোর কাছে শান্তি, বন্ধুত্ব এবং টেকসই নিরাপত্তার বার্তা দেয়া হয়েছে।#

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ