ঢাকা, বৃহস্পতিবার 21 January 2021, ৭ মাঘ ১৪২৭, ৭ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

নতুন বছরের গোড়ার দিকে ভ্যাকসিন পেতে পারে কানাডা: ট্রুডো

সংগ্রাম অনলাইন ডেস্ক: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, কানাডার নাগরিকরা ২০২১ সালের গোড়ার দিকে  কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পাওয়ার আশা করতে পারে। যে সব দেশ নিজেরাই ভ্যাকসিন উৎপাদনে সক্ষম তাদের তুলনায় কানাডিয়ানরা দেরিতে এই ভ্যাকসিন পাবে।

ট্রুডো মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, কানাডার ভ্যাকসিন উৎপাদন করার ক্ষমতা নেই। কয়েক দশক আগে আমাদের এ ধরনের সামর্থ্য থাকলেও এখন আর তা নেই।

কানাডার প্রধানমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র, জার্মানি এবং যুক্তরাজ্যের মতো দেশগুলোর ফার্মাসিউটিক্যালস সুবিধা রয়েছে। যে কারণে তারা স্পষ্টতই অগ্রাধিকারের ভিত্তিতে তাদের নাগরিকদের সহায়তা দিতে চলেছে। খবর এএফপির।

মঙ্গলবার পর্যন্ত কানাডায় কোভিড-১৯ আক্রান্তদের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৪০ হাজার। এতে মৃত্যু হয়েছে ১১ হাজার ৫০০ জনের।

ফেডারেল সরকার দেশটির ৩৮ মিলিয়ন মানুষের জন্য ৩০০ মিলিয়নের বেশি ভ্যাকসিন ডোজ সংগ্রহ করার জন্য অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার এবং বায়োনটেক, সানোফি ও জিএসকে, নোভাভ্যাক্স, জনসন অ্যান্ড জনসন, মেডিকাগো ও মোডার্নার সঙ্গে চুক্তি করেছে।

ট্রুডো বলেন, ‘আমরা সরবরাহের আগে সেগুলোর কার্যকারিতা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করছি এবং হেলথ কানাডা কোম্পানিগুলোর সরবরাহকৃত সব তথ্য বিশ্লেষণ করছে।’

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ