ঢাকা, শনিবার 23 January 2021, ৯ মাঘ ১৪২৭, ৯ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

একনেকে ১০৭০২ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

সংগ্রাম অনলাইন ডেস্ক: ঝিনাইদহ-যশোর মহাসড়ক ৬ লেনে উন্নয়ন ও পায়রা বন্দর উন্নয়নসহ (সংশোধিত) ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৭০২ কোটি ২৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ৪৫৯ কোটি ২৭ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ২৪২ কোটি ৯৬ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভিডিওকলে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম গণভবনেই উপস্থিত ছিলেন। একনেকের বাকি সদস্যরা ছিলেন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে।

ব্রিফিংয়ে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব জানান, ওয়েস্টার্ন ইকনোমিক করিডরের ঝিনাইদহ-যশোর অংশের ৪৮ দশমিক ৫০ কিলোমিটার সড়ক উভয়পাশে সার্ভিস লেনসহ ৬ লেনে উন্নীত করে এর সার্বিক উন্নয়ন তরান্বিত করা হবে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের সঙ্গে বেনাপোল, ভোমড়া স্থলবন্দর ও মোংলা সমুদ্রবন্দরসহ এশিয়ান হাইওয়ে, সার্ক হাইওয়ে করিডর, বিমসটেক রোড করিডর ও সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকনমিক কো-অপারেশন (সাসেক) রোড করিডরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে। ধীরগতি সম্পন্ন যানবাহনের জন্য পৃথক লেন এবং ব্যস্ততম স্থানে ফ্লাইওভার নির্মাণ এবং স্মার্ট হাইওয়ে নির্মাণের জন্য অপটিক্যাল ফাইবার ক্যাবল (ওএফসি) এবং সড়ক ব্যবস্থাপনার জন্য ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম স্থাপন করা হবে।

একনেকে অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে- প্রাণীপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর প্রকল্প; ওয়েস্টার্ন ইকনোমিক করিডর অ্যান্ড রিজিওনাল ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম ফেজ-১: রুরাল কানেক্টটিভিটি, মার্কেট অ্যান্ড লজিস্টিক ইনফ্রাকটাচার ইমপ্রুভমেন্ট প্রজেক্ট; উইকেয়ার ফেজ-১ ঝিনাইদহ-যশোর মহাসড়ক (এন-৭) উন্নয়ন প্রকল্প; পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো সুবিধাদিও উন্নয়ন প্রকল্প (সংশোধিত); শেখ হাসিনা তাঁতপল্লি স্থাপন প্রকল্প; খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প এবং আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিসিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প। সূত্র: সারাবাংলা

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ