ঢাকা,শনিবার 5 December 2020, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

উগান্ডায় সহিংস বিক্ষোভ, নিহত ৩৭

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ উগান্ডায় আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী ববি ওয়াইনকে গ্রেফতারের প্রতিবাদে ৩ দিনের বিক্ষোভে অন্তত ৩৭ জন নিহত হয়েছেন। এ সময়ে আহত হয়েছেন আরও অনেকে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ পর্যন্ত ৫৭৭ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। তাকে করোনা নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে গ্রেফতার করা হয়েছিল।

পরিস্থিতি সামাল দিতে ৩৮ বছর বয়সী সংগীত শিল্পী থেকে রাজনীতিক বনে যাওয়া ববি ওয়াইনকে শুক্রবার জামিনে মুক্তি দেওয়া হয়। তাকে করোনা নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে গ্রেফতার করা হয়েছিল।

তাকে গ্রেফতারের খবর পেয়েই তার সমর্থকরা বিক্ষোভ শুরু করেন। ববিকে গ্রেফতারের খবর ছড়িয়ে পড়লে তার সমর্থকরা রাস্তা বন্ধ করে টায়ারে আগুন ও যানবাহন চলাচল বন্ধ করে দেয়। 

পুলিশ উগান্ডার জিনজা শহরের লুকা থেকে ববি ওয়াইনকে গ্রেফতার করে। তার গ্রেফতারের পর ছড়িয়ে পড়া বিক্ষোভ ঠেকাতে পুলিশও সহিংস আচরণ করে। 

অত্যন্ত জনপ্রিয় ববি ওয়াইন, ক্ষমসীন প্রেসিডেন্ট ইউরেই মুসেভেনি'র একজন ঘোরতর চ্যালেঞ্জার। প্রেসিডেন্ট মুসেভেনি, প্রায় ৪ দশক ধরে উগান্ডায় ক্ষমতায় রয়েছেন। ববি ওয়াইন তার পদত্যাগ দাবি করে আসছেন।

পরিস্থিতি সম্পর্কে উগান্ডা রেডক্রসের মুখপাত্র আইরিন নাকাসিতা বলেন, সেখানে ভয়ের দৃশ্য দেখা গেছে। এছাড়া কামপালা শহরের বাণিজ্য সংগঠনের চেয়ারম্যান ইভারেস্ট কিয়াঙ্গো বলেছেন, বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে শহরে। রাস্তাগুলো জনশূন্য হয়ে পড়েছে, আমরা আমাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছি। এর বাইরে বিভিন্ন অধিকার কর্মীরা জানাচ্ছেন, মানুষের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। পরবর্তী সময় কী হয় তা নিয়ে মানুষ নিশ্চিত হতে পারছেন না। 

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ