মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১
Online Edition

দ. আফ্রিকার প্রেসিডেন্ট কোয়ারেন্টাইনে

২৮ অক্টোবর, বিবিসি, ওয়ার্ল্ডোমিটার : কিছুদিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আগে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণে মৃত্যুমুখ থেকে কোনওমতে ফিরে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আক্রান্ত হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোসহ বিভিন্ন দেশের বেশ কয়েকজন শীর্ষ নেতা। সংক্রমণের ঝুঁকি থাকায় কোয়ারেন্টাইনে গিয়েছেন আরও অনেকে। এবার এ তালিকায় যোগ হলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা। শরীরে এখনও করোনা ধরা না পড়লেও ঝুঁকি বিবেচনায় সেলফ-কোয়ারেন্টাইনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এক বিবৃতিতে দক্ষিণ আফ্রিকান প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, রামাফোসার শরীরে কোনও উপসর্গ নেই। তিনি কোয়ারেন্টাইনে থেকেই প্রয়োজনীয় কাজ চালিয়ে যাবেন।

জানা গেছে, গত শনিবার অ্যাডপ্ট-এ-স্কুল ফাউন্ডেশনের আয়োজনে জোহানেসবার্গের একটি হোটেল তহবিল সংগ্রহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান প্রেসিডেন্ট। সেখানে রাতের খাবারের আয়োজনে অংশ নেন মোট ৩৫ জন অতিথি। এর মধ্যে একজন অনুষ্ঠানের পরেরদিনই অসুস্থ হয়ে পড়েন এবং পরে টেস্টে করোনা পজিটিভ শনাক্ত হন। প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, অনুষ্ঠানে স্ক্রিনিং, সামাজিক দূরত্ব ও মাস্ক পরার মতো করোনা সতর্কতাগুলো কঠোরভাবে অনুসরণ করা হয়েছে। প্রেসিডেন্ট নিজেও শুধু খাদ্যগ্রহণ ও বক্তব্য দেয়ার সময় মাস্ক খুলেছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, শিগগিরই রামাফোসার শারীরিক নমুনা পরীক্ষা করা হবে। তিনি আপাতত কোয়ারেন্টাইনে রয়েছেন।

আফ্রিকা মহাদেশে সবচেয়ে বেশি করোনাভাইরাস সংক্রমণের শিকার দক্ষিণ আফ্রিকা। দেশটিতে এ পর্যন্ত সাত লাখের বেশি মানুষ আক্রান্ত এবং ১৯ হাজারের বেশি প্রাণ হারিয়েছেন।

করোনা নিয়ন্ত্রণে দক্ষিণ আফ্রিকায় বিশ্বের অন্যতম কঠোর লকডাউন জারি করেছিলেন প্রেসিডেন্ট রামাফোসা। তবে কিছুদিন পরে সেগুলো তুলে নিয়েছেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ