সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

বিএনপি নেতা মীর নাছিরের ছেলে হেলাল কারাগারে

স্টাফ রিপোর্টার : অবৈধ সম্পদ অর্জনের এক মামলায় ৩ বছরের কারাদণ্ডে দণ্ডিত বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছিরউদ্দিনের ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে কারাগারে পাঠিয়েছে আদালত। উচ্চ আদালতের আদেশের পর গতকাল মঙ্গলবার ঢাকার-২ নম্বর বিশেষ জজ এএমএম রুহুল ইমরানের আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।
তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, “ যেহেতু হাই কোর্ট তাকে এর আগে জামিন না দিয়ে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলেছিলেন, সে কারণে আমরা তাই করি। জামিন দেওয়ার সুযোগ এ আদালতের ছিল না। আমরা জামিন চাইওনি। হাই কোর্টের আদেশ দেখিয়ে শুধু এ আদালতের কাছে তাকে নিয়ে এসেছিলাম।”
জরুরি অবস্থার সময় অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাসির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ গুলশান থানায় দুদক মামলা করে। এ মামলায় বিশেষ জজ আদালত একই বছরের ৪ জুলাই রায়ে মীর নাসির উদ্দিনকে ১৩ বছর এবং মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেয়। রায়ের বিরুদ্ধে তারা হাই কোর্টে আপিল করেন। হাই কোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেয়। হাই কোর্টের এ রায় বাতিল চেয়ে দুদক সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল আবেদন করে। আপিল বিভাগ ২০১৪ সালের ৩ জুলাই এক রায়ে হাই কোর্টের রায় বাতিল করে পুনরায় হাই কোর্টেই বিচার করার নির্দেশ দেয়। এ নির্দেশে পুনরায় শুনানি শেষে গত বছর ১৯ নভেম্বর রায় দেয় হাই কোর্ট। এবার রায়ে নিম্ন আদালতের দেওয়া সাজা বহাল রাখা হয়।
হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় চলতি বছরের ৬ জানুয়ারি। ১৫৯ পৃষ্ঠার এ রায়ে তাদের রায়ের অনুলিপি পাওয়ার তিন মাসের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তারা সে কাজটি না করেই হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে আবেদন করলে সে আবেদন খারিজ করে দিল সর্বোচ্চ আদালত।

অনলাইন আপডেট

আর্কাইভ