ঢাকা, বুধবার 2 December 2020, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

ফরাসি পণ্য বয়কট ডাক এরদোয়ানের

সংগ্রাম অনলাইন ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মহানবী (সা.)-এর অবমাননা করে বক্তব্য দেয়ায় ফরাসি পণ্য বর্জন করতে তুরস্কের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি গতকাল (সোমবার) টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে জনগণকে উদ্দেশ করে বলেছেন, ফরাসি পণ্যের বিজ্ঞাপন প্রচার এবং এই দেশটির পণ্য কেনা থেকে বিরত থাকুন।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট তার দেশে ইসলাম অবমাননাকর কার্টুন প্রকাশ অব্যাহত থাকবে বলে বক্তব্য দেয়ার পর তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে ম্যাকরনের উত্তেজনা তুঙ্গে ওঠে। এরদোগান ম্যাকরনকে ‘মানসিক রোগী’ বলে আখ্যায়িত করেন।

তুর্কি প্রেসিডেন্ট সোমবারের বক্তব্যে তার আগের কথার পুনরাবৃত্তি করে বলেন, “ফ্রান্সে ইসলামের বিরুদ্ধে আক্রমণ ও রাসূলের অবমাননা দেশটির সেই নেতার উৎসাহ ও পৃষ্ঠপোষকতায় শুরু হয়েছে যার মানসিক চিকিৎসা প্রয়োজন।” এরদোগান আরো বলেন, “ইউরোপীয় দেশগুলোতে এখন মুসলমানদের সঙ্গে সেরকম আচরণ করা হচ্ছে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ইহুদিদের সঙ্গে করা হয়েছিল।”

ফরাসি পত্রিকা শারলি এবদো সম্প্রতি মানবতার মুক্তির দূত বিশ্বনবী (সা.)-এর অবমাননাকর কার্টুনগুলো পুনর্মুদ্রণ করেছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন সব ধরনের গণতান্ত্রিক মূল্যবোধ ও কূটনৈতিক রীতিনীতির মাথা খেয়ে ঘোষণা করেছেন, তার দেশে এ ধরনের কার্টুন প্রকাশ অব্যাহত থাকবে।

ফরাসি প্রেসিডেন্টের এই ইসলাম অবমাননাকর বক্তব্যের বিরুদ্ধে মুসলিম বিশ্ব ক্ষোভে ফেটে পড়েছে। ইরানসহ বহু মুসলিম দেশে ফরাসি পণ্য বর্জনের ডাক দেয়া হয়েছে এবং ম্যাকরনকে তার ইসলাম-বিদ্বেষী বক্তব্যের জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়েছে।#

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ