রবিবার ০২ অক্টোবর ২০২২
Online Edition

কুমারখালীর যদুবয়রা পশুহাট ও পার্শ্ববর্তী এলাকায় শতাধিক পরিবার দীর্ঘদিন পানিবন্দী

কুমারখালী (কুষ্টিয়া): যদুবয়রা পশুহাট ও পার্শ্ববর্তী এলাকায় দীর্ঘদিন পানিবন্দী অনেক পরিবার

মাহমুদ শরীফ, কুমারখালী (কুষ্টিয়া): কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ৮ নং যদুবয়রা ইউনিয়নের ঐতিহ্যবাহী পশুহাট ও পার্শ্ববর্তী প্রায় ৪০-৪৫ বিঘা ধানিজমিসহ শতাধিক পরিবার বৃষ্টির  ফলে দীর্ঘদিন পানিবন্দী হয়ে আছে।
সরেজমিন জানা যায়, যদুবয়রা পশুহাট সংলগ্ন লালনবাজার থেকে পান্টি পর্যন্ত গ্রামীন সড়কের পাশ দিয়ে ছিল পানি নিষ্কাশনের জন্য সরকারি খাল। ওই খাল দিয়ে বৃষ্টির পানি পাশের বিলে প্রবাহিত হতো। কিন্তু দীর্ঘদিন যাবত খাল সংস্কার না করা এবং খাল দখল করে স্থানীয়দের অপরিকল্পিতভাবে বাড়ি নির্মাণ করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে জোতমোড়া গ্রামের দিনমজুর মনছের শেখের স্ত্রী খাদিজা খাতুন বলেন, ঘরের মধ্যে বৃষ্টিতে জমা হাঁটু পানি। রান্নার চুলা জ্বলে না। বাড়ির বাইরে যাওয়া আসা করা যায় না। সাপ ও পোকামাকড়ের ভয়ে ঘুম হয় না। পানির মধ্যে খুব কষ্টে জীবন কাটাচ্ছি। একই গ্রামের নুরুল আলম বলেন, আমি একজন অটো ভ্যানচালক। বাড়িতে হাঁটু পানি হওয়ায় ভ্যান আনা নেয়া করা যায় না। বছরের ৩ থেকে ৪ মাস এমন কষ্ট। দক্ষিণ যদুবয়রা গ্রামের আক্তার বলেন, পানি বের হওয়ার রাস্তায় ঘরবাড়ি নির্মাণ করায় আমাদের এমন ভোগান্তি। ঘরে বাইরে সব জায়গায় পানি। ছোট ছোট ছেলেমেয়ে ও গরু-বাছুর নিয়ে খুব কষ্টে আছি। কুমারখালী সরকারি কলেজের একাদশ শ্রেণিতে পড়ুয়া ছাত্রী রিতা খাতুন জানায়, প্রতি বছরই এমন সমস্যা হয়। একটু বৃষ্টি হলেই জমে থাকে পানি।

অনলাইন আপডেট

আর্কাইভ