রবিবার ০২ অক্টোবর ২০২২
Online Edition

সারা বিশ্বে আজ মানবাধিকার ও জননিরাপত্তা হুমকির সম্মুখীন

ইনস্টিটিউট ফর হিউম্যান রাইটস এডুকেশন চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত সেমিনারে বক্তারা বলেছেন, আজ সারা বিশ্বে মানবাধিকারের চরম লংঘন ও সাধারণ জন মানুষের নিরাপত্তাহীনতা বিরাজ করছে। নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় ব্যর্থ হয়েছে। নারী-শিশু ধর্ষণ ও নির্যাতন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। জনগণের জানমালের নিরাপত্তা নেই। গুম,খুন,অপহরণ নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাস দমনে বর্তমান বিশ্ব নেতৃত্ব ব্যর্থ হয়েছে। বিশ্বে কোথাও আইনের শাসন নেই। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ, চোরা চালান বন্ধ,গণতন্ত্রের ভিত মজবুত নেই, টেকসই গণতন্ত্র প্রতিষ্ঠায় ব্যর্থতা ও জলবায়ু পরিবর্তন,রোহিঙ্গা সংকট মোকাবিলা ও কোভিড-১৯ এর টিকা সমবন্টন সমস্যার সমাধানের মাধ্যমে বিশ্ব শান্তি প্রতিষ্ঠাই জাতিসংঘ দিবসের সার্থকতা।

জাতিসংঘ দিবসে আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সহকারী সেক্রেটারী এডভোকেট মুহাম্মদ কবির হোসাইন।

বাংলাদেশ ল‘ইয়াস কাউন্সিল চট্টগ্রামের সাধারণ সম্পাদক সিনিয়র এডভোকেট শামসুল আলমের সভাপতিত্বে র্ভাচুয়ালি অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন, সাবেক এমপি ও জননেতা আলহাজ্ব শাহজাহান চৌধুরী। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক পাঠাগার সম্পাদক এডভোকেট আব্দুল কাইয়ুম এর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক পাঠাগার সম্পাদক এডভোকেট ফজলুল বারী, এডভোকেট জুবাইর হোসাইন, শ্রমিক নেতা সেলিম পাটোয়ারী প্রমুখ।

 সেমিনারে বক্তারা বলেন, ১৯৪৫ সালে ১৪ অক্টোবর বিশ্ব মানিবাধিকার রক্ষা ও আন্তর্জাতিক সংঘ হিসাবে এর প্রতিষ্ঠা হয়। এবারের জাতিসংঘ দিবসের প্রতিপাদ্য বিষয় হল“আমরা ভবিষ্যত চাই,জাতিসংঘ আমাদের প্রয়োজন, বহুমুখীতার প্রতি আমাদের প্রতিশ্রুতি পুন:নিশ্চিতের মাধ্যমে“।

 সেমিনারে মানবাধিকার নেতৃবৃন্দ বলেন, মানবাধিকার ও জননিরাপত্তা রক্ষায় মানুষ আজ বহুমুখী হুমকির সম্মুখীন। সকলকে ঐক্যবদ্ধভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। বর্তমান বিশ্ব বৈশ্বিক মহামারিতে আক্রান্ত। জাতিসংঘের প্রতিষ্ঠার উদ্দেশ্য মানবিক সহায়তা ও মানুষের মর্যাদা রক্ষা করা। মানবতাকে রক্ষা, মানব মর্যাদাকে এগিয়ে নেয়া, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায়-যুদ্ধ নয়, শান্তি চাই এই শ্লোগানের সাথে একাত্ম হয়ে কোভিড-১৯ মহামারি মোকাবিলা করতে হবে। প্রেসবিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ