ঢাকা, মঙ্গলবার 1 December 2020, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

আগাম ভোট দিয়েছেন ট্রাম্প

সংগ্রাম অনলাইন ডেস্ক: নির্বাচনের ৮ দিন আগেই শনিবার আগাম ভোট প্রদান করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম লাইব্রেরিতে ভোট দেন তিনি। এর আগে, নির্বাচনী প্রচারে করোনাসহ বিভিন্ন ইস্যুতে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সমালোচনা করেন রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট। তার অভিযোগ, নির্বাচনে বাইডেন জয়ী হলে জ্বালানি ঘাটতিসহ নানা সংকটে পড়বে আমেরিকানরা।

ফ্লোরিডায় আগাম ভোট দিয়ে বের হওয়ার সময় বেশ হাস্যোজ্জ্বল ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কাকে ভোট দিয়েছেন, সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে বললেন, ট্রাম্প নামের একজনকে ভোট দিয়েছেন। সুষ্ঠুভাবে ভোট হচ্ছে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, নির্ঝঞ্জাটে ভোট দিয়েছি। সব কিছুই বেশ গোছানো মনে হয়েছে। সবাই খুব ভালো কাজ করছেন। আর ফ্লোরিডায় আমাদের প্রচার ভালোই হচ্ছে। সামনে আরও কয়েকটি সমাবেশ আছে। আশা করছি, সবকিছু ভালো মতোই হবে। এর আগে, ফ্লোরিডায় নির্বাচনি প্রচারে বাইডেনকে আমেরিকানদের জন্য ক্ষতিকর বলে মন্তব্য করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আপনাদের সামনে দুটি পথ আছে। হয় আপনারা আশাবাদী এবং দেশপ্রেমী চিন্তাধারা বেছে নেবেন, না হয় অন্ধকারাচ্ছন্ন- হতাশাব্যঞ্জক জো বাইডেনের পক্ষ নেবেন। আমি আমেরিকানদের উচ্চাকাঙ্ক্ষার গুরুত্ব বুঝি। কিন্তু বাইডেনের সেই দূরদৃষ্টি নেই।

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দিন। মহামারি করোনা ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে এবার আগাম ভোট দেওয়ার প্রবণতা বেড়েছে। চূড়ান্ত নির্বাচনের দিন ভোটারদের ভীড়ে সংক্রমণ এড়াতে অনেকেই তাই আগাম ভোটকে বেছে নিয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রায় সাড়ে পাঁচ কোটি ভোটার আগাম ভোট প্রদান করেছেন। আগাম ভোটের প্রবণতা এতোটাই বেড়েছে যে ভোট হারের গতি রেকর্ড গতিতে বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মার্কিন নির্বাচনের প্রকল্পের দায়িত্বে থাকা মাইকেল ম্যাকডোনাল্ড বলেন, প্রায় ২১ শতাংশ ভোটার ইতোমধ্যে তাদের ভোট প্রয়োগ করেছেন। যা ১৯০৮ সালের পর সর্বোচ্চ। টেক্সাসের ৭০ শতাংশ ইতোমধ্যে ভোট দিয়ে দিয়েছেন। ফ্লোরিডাতে ভোট দিয়েছেন ৪০ লাখ। ভার্জিনিয়া, ওহাইও ও জর্জিয়াতে ১০ ঘণ্টারও বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে। আগাম ভোট দাখিলে রেকর্ড করেছে উইসকনসিন, রাজ্যটিতে ১১ লাখ ভোটার আগাম ভোট দিয়েছেন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ