ঢাকা, বৃহস্পতিবার 3 December 2020, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

আফগানিস্তানে তালেবান হামলা, ২০ সেনা নিহত

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় নিমরুজ প্রদেশে একটি সেনা ক্যাম্পে তালেবানের হামলায় কমপক্ষে ২০ আফগান সেনা নিহত হয়েছে। সেখান থেকে গোলা-বারুদ লুট করা হয়েছে বলেও জানিয়েছে আফগান কর্তৃপক্ষ। খাশরুদের জেলা প্রশাসক জলিল ওয়াতানদুস্ত বিবিসিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের টোলো নিউজ সূত্রে খবর, মধ্যরাতে শাখ-ই-বালা-কাস্ক এলাকার সেনা ছাউনিতে অতর্কিতে হামলা চালায় তালেবান। দু'পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। ২০ জন আফগান সেনার পাশাপাশি ১২ তালেবান সদস্যও নিহত হয়েছেন বলে খবরে বলা হয়েছে।

খাশরুদের জেলা প্রশাসক জলিল ওয়াতানদুস্ত গণমাধ্যমকে বলেছেন, বৃহস্পতিবার রাত একটার দিকে তালেবান যোদ্ধারা ওই হামলা চালায়। খবর বিবিসির।

তাদেবান ২০ সেনাকে হত্যার পাশাপাশি ছয় সেনাকে অপহরণ করে নিয়ে গেছে। অপহৃত সেনাদের মধ্যে তিনজন গুলিবিদ্ধ ছিলেন।

ওয়াতানদুস্ত বলেন, সরকারের পক্ষে নিহত সৈন্যদের লাশ সরিয়ে আনা সম্ভব হয়নি এবং ওই সেনা ক্যাম্পের নিয়ন্ত্রণ তালেবান নিয়ে নিয়েছে।

খাশরুদের জেলা প্রশাসক আরও বলেন, এর আগেও একবার ওই সেনা ক্যাম্পে তালেবানের হামলায় ১৩ সৈন্য নিহত হয়েছিলেন। এরপর ক্যাম্পটিকে নুতন করে অস্ত্রসস্ত্র ও সেনাসজ্জিত করার পর দ্বিতীয়বার তালেবানের হামলা হলো।

এর আগে গত মঙ্গলবার আফগানিস্তানের তালেবান জঙ্গিরা উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাখার প্রদেশে আকস্মিক হামলা চালিয়ে অন্তত ২৫ সেনা সদস্যকে হত্যা করেছিল।

কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানের মধ্যে যখন শান্তি আলোচনা চলছে এবং দেশটির দুই দশকের সংঘর্ষ ও রক্তপাত অবসানের চেষ্টা চালানো হচ্ছে তখন তালেবানের পক্ষ থেকে এসব হামলা চালানো হলো।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ