রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১
Online Edition

রশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেলেন স্নোডেন

গার্ডিয়ান : যুক্তরাষ্ট্রের সাবেক নিরাপত্তা ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়েছেন। গত বৃহস্পতিবার তার আইনজীবী এই তথ্য নিশ্চিত করেছেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির সাবেক ঠিকাদার স্নোডেন বিচার এড়াতে গত সাত বছর ধরে রাশিয়াতে নির্বাসিত জীবন যাপন করে আসছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস-এ যুক্তরাষ্ট্রের নজরদারি চালানো সংক্রান্ত শত শত গোপন নথি ফাঁস করে দেন এডওয়ার্ড স্নোডেন। তারপর থেকেই তাকে বিচারের মুখোমুখি করতে মরিয়া হয়ে ওঠে মার্কিন সরকার। ২০১৩ সালে পালিয়ে রাশিয়ায় চলে যান তিনি। রুশ সরকার তাকে রাজনৈতিক আশ্রয় দেয়।
গত বৃহস্পতিবার স্নোডেনের রুশ আইনজীবী আনাতোলি কুচেরেনা দেশটির তাস বার্তা সংস্থাকে বলেন, ‘আজ স্নোডেনকে রাশিয়ায় সীমাহীন মেয়াদ পর্যন্ত রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়েছে।‘ কুচেরেনা বলেন, গত এপ্রিলে স্নোডেন এই আবেদন জমা দেন। তবে করোনাভাইরাসের মহামারি এবং লকডাউন সংক্রান্ত বিধিনিষেধের কারণে তা বিবেচনায় বেশি সময় নিয়েছে অভিবাসন কর্তৃপক্ষ। ওই আইনজীবী জানান, ২০১৯ সালে রাশিয়ার অভিবাসন আইনে পরিবর্তন আনার কারণে স্নোডেন স্থায়ী বসবাসের অনুমতি পেলেন।  তবে এই মুহূর্তে তিনি রুশ নাগরিকত্বের জন্য আবেদন করার কথা বিবেচনা করছেন না বলেও জানান তিনি। রাশিয়াতে খুব স্বভাবিক জীবনযাপন করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে রুশ সরকারের নীতি নিয়ে তিনি খুব কমই সমালোচনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ