ঢাকা, মঙ্গলবার 1 December 2020, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

সকালে খালিপেটে পানি পানের ১০টি উপকারিতা

সংগ্রাম অনলাইন ডেস্ক: আমাদের শরীরের ৭০ শতাংশ পানি দিয়ে তৈরি। আর তাই শরীর সুস্থ রাখতে প্রয়োজন মতো পানি পান করা উচিত।  এতে শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের হয়ে যায়, ত্বক সুস্থ থাকে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও রয়েছে আরও অনেক উপকারিতা। এখানে আমরা পানি পানের ১০টি গুরুত্বপূর্ণ উপকারিতা নিয়ে আলোচনা করব।

১) খালি পেটে পানি পান করলে বাওয়েল মুভমেন্ট ভালো হয় এবং সহজে পেট পরিষ্কার হয়।

২) সারা রাত ধরে যে রেচন পদার্থগুলি বা টক্সিনগুলি কিডনিতে জমা হয়, সকালে খালি পেটে পানি পান করলে সেই টক্সিনগুলি মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়।

৩) সকালে খালি পেটে পানি পান করলে ক্ষুধা বাড়ায়।

৪) ঘুম থেকে উঠে অনেকের মাথাব্যথা করে। শরীরে পানির মাত্রা কমে যাওয়া মাথাব্যথার অন্যতম কারণ। সারা রাত শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি যায় না। তাই সকালে উঠে যদি খালি পেটে অনেকটা পরিমাণ পানি পান করা যায় তবে মাথার যন্ত্রণা দূর হয়।

৫) খালি পেটে পানি পানের ফলে যেহেতু বাওয়েল মুভমেন্ট ভালো হয় তাই কোলনও পরিষ্কার হয়।

৬) সকালে খালি পেটে পানি পান করলে হজমশক্তিও বাড়ে।

৭) যাঁরা ডায়েটের মাধ্যমে ওজন কমাতে চান, তাঁরা অবশ্যই এই অভ্যাসটি বজায় রাখবেন কারণ যত বেশি পানি পান করবেন তত হজম ভালো হবে এবং শরীরে বাড়তি ফ্যাট জমবে না।

৮) ঘুমের ক্লান্তি কাটিয়ে শরীরে নতুন এনার্জির সঞ্চার হয়।

৯) শরীর থেকে যত টক্সিন দূর হবে ততই ত্বক উজ্জ্বল হবে। সবচেয়ে বেশি টক্সিন জমে রাতে, ঘুমোনোর সময়ে। তাই নিয়মিত সকালে খালি পেটে পানি পানের মাধ্যমে শরীর থেকে টক্সিন দূর করলে ত্বক উজ্জ্বল হবে।

১০) খালি পেটে পানি পান করলে তা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ