ঢাকা,শনিবার 5 December 2020, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

সাগরে লঘুচাপ আরও ঘনীভূত,বৃষ্টি হবে আরও ২ দিন

সংগ্রাম অনলাইন ডেস্ক: বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি বুধবার পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছিল। 

আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, ইতোমধ্যে উপকূলীয় এলাকায় বৃষ্টি হচ্ছে। রাজধানী ঢাকার আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আছে। এটি গভীর নিম্নচাপে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা আছে। নিম্নচাপটি উপকূলের কাছাকাছি এলে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বজলুর রশিদ আরও বলেন, নিম্নচাপের প্রভাবে ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকায় নদীবন্দরগুলোতে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া, দেশের অন্য জেলাগুলোতে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব নৌ বন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে— বলেন তিনি।

 

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ