ঢাকা, বৃহস্পতিবার 3 December 2020, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা

সংগ্রাম অনলাইন ডেস্ক: এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা! এক মিনিটেই হদিশ মিলবে ভাইরাসের। এমনই যন্ত্র আবিষ্কার করেছেন সিঙ্গাপুরের গবেষকরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি এই যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে। প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে। কারও শ্বাসের মধ্যে মারণ ভাইরাস থাকলে তা নিমেষে ধরে ফেলবে এই যন্ত্র।

প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু একটি স্পেকট্রোমিটারের মধ্যে চালান করে দেওয়া হবে। গবেষকরা জানিয়েছেন, সেই বায়ুতে ভাইরাস রয়েছে কি না তা এক মিনিটের মধ্যে জানা যাবে। মানুষের শ্বাসের মধ্যে উদ্বায়ী জৈব যৌগ থাকে। সেটা মানবদেহে নানারকম জৈবিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। 

নতুন এই পদ্ধতি নিয়ে কাজ করা ন্যাশনাল ইউনিভার্সিটি সিঙ্গাপুরের (এনইউএস) গবেষকরা জানিয়েছেন, তাদের তৈরি নতুন একটি যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে।

প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে। কেউ করোনায় আক্রান্ত হলে নিঃশ্বাস থেকেই ভাইরাসের উপস্থিতি ধরে ফেলবে এই যন্ত্র।

এক্ষেত্রে প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু একটি স্পেকট্রোমিটারের মধ্যে চালান করে দেওয়া হবে। গবেষকরা জানিয়েছেন, ওই বায়ুতে ভাইরাস রয়েছে কিনা তা এক মিনিটের মধ্যেই জানা সম্ভব হবে।

মানুষের শ্বাসের মধ্যে উদ্বায়ী জৈব যৌগ থাকে। সেটা মানবদেহে নানারকম জৈবিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে এমনকি মানবদেহের কোষের মধ্যেও। এমনটাই জানিয়েছেন ব্রেথোনিক্সের প্রধান নির্বাহী ডা. জিয়া ঝুনান।

এই চিকিৎসক জানিয়েছেন, বিভিন্ন রোগের ফলে ওই যৌগগুলোতে নির্দিষ্ট পরিবর্তন ঘটে যার ফলস্বরূপ একজন ব্যক্তির নিঃশ্বাসের নমুনায় শনাক্তযোগ্য পরিবর্তন হয়। যেমন, উদ্বায়ী জৈব যৌগগুলোকে কোভিডের মতো রোগের চিহ্নিতকারী হিসাবে পরিমাপ করা যেতে পারে।

সংস্থাটির প্রধান পরিচালনা কর্মকর্তা ডু ফ্যাং বলেছেন, সিস্টেমটির ডিসপোজেবল মাউথ পিসটিতে একমুখী ভালভ এবং লালারসের জাল রয়েছে যা শ্বাস-প্রশ্বাস এবং কোনও লালা মেশিনে প্রবেশ করতে বাধা দেয়।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ