ঢাকা, বৃহস্পতিবার 3 December 2020, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

কর্মবিরতিতে অচল দেশের সব নৌ-বন্দর

সংগ্রাম অনলাইন ডেস্ক: খোরাকি ভাতাসহ ১১ দফা দাবিতে দেশব্যাপী নৌযান ও লাইটার শ্রমিকদের কর্মবিরতিতে অচল হয়ে পড়েছে নৌ বন্দরগুলো। সোমবার রাত ১২টা থেকে শুরু হওয়া এ কর্মবিরতির পক্ষে সমর্থন জানিয়ে বন্ধ রয়েছে কার্গো জাহাজের পণ্য খালাস। এতে জাহাজজটে চরম অর্থনৈতিক ক্ষতির আশঙ্কা করছেন আমদানিকারকরা।

মঙ্গলবার (২০ অক্টোবর) দেখা যায়, চট্টগ্রামে কর্ণফূলীর ১৬টি ঘাটে দাঁড়িয়ে আছে কয়েকশ’ লাইটারেজ জাহাজ। নৌ-শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটে চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস বন্ধ থাকায় সৃষ্টি হয়েছে অচলাবস্থা। এতে জাহাজ জট সৃষ্টির আশঙ্কা করছেন আমদানিকারকরা। দাবি না মানা পর্যন্ত কাজে যোগ না দেয়ার অবস্থানে অনঢ় শ্রমিকরা।

কর্মবিরতির পক্ষে সমর্থন জনিয়ে বাগেরহাটের পশুরনদী ও মোংলা নদীতে অবস্থান নিয়েছে কয়েকশ’ কার্গো জাহাজ। এতে বন্দরের বহিঃনোঙরে থাকা সার, ক্লিংকর ও কয়লাসহ ১৫টি বাণিজ্যিক পণ্য বোঝাই জাহাজের পণ্য খালাস বন্ধ হয়ে যায়।

এদিকে দেশের বিভিন্ন স্থানের মতো নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে পণ্য ওঠানামা বন্ধ রয়েছে খুলনা নৌ বন্দরেও। সকাল থেকে বন্দরের বিভিন্ন ঘাটে নোঙর করে রাখা আছে লাইটার জাহাজসহ ছোটবড় কয়েকশ’ নৌযান।

এছাড়া নারায়ণগঞ্জ, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন নৌ ও সমুদ্র বন্দরে নৌযান বন্ধ রেখে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ