ঢাকা, বৃহস্পতিবার 3 December 2020, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

সাংবাদিকদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে করোনাভাইরাস: আইসিএফজে

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিভিন্ন খাতের চাকরির পাশাপাশি কোভিড-১৯ মহামারি বিশ্বজুড়ে কাজ করা সাংবাদিক ও তাদের নিউজরুমে মারত্মকভাবে প্রভাব ফেলছে বলে ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্টসের (আইসিএফজে) সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে।

বিশ্বব্যাপী সংবাদ শিল্পে মহামারির প্রভাব কেমন তা আরও ভালোভাবে তুলে আনতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের টো সেন্টার ফর ডিজিটাল জার্নালিজমের সাথে আইসিএফজে সাতটি ভাষার সাংবাদিকদের ওপর একটি সমীক্ষা চালায়।

গত ১৩ অক্টোবর তারা তাদের ইংরেজি ভাষা জরিপের প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে। যেখানে ১২৫টি দেশের মোট ১,৪০৬ জন ওই জরিপে অংশ নিয়েছে।

সাংবাদিকতা ও মহামারি সমীক্ষায় সাংবাদিকদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য, ভুল/বিক্ষিপ্ত তথ্য ছড়িয়ে পড়া, নিউজরুমের অর্থনৈতিক প্রভাব, সাংবাদিকদের কাজ করার মাধ্যমের পরিবর্তন এবং মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে থাকা প্রতিবন্ধকতাগুলো অনুসন্ধান করা হয়।

গবেষক এমিলি বেল, জুলি পোসেটি ও পিট ব্রাউন বলেন, ‘আমাদের সমীক্ষায় দেখা গেছে মহামারির সময়ে সাংবাদিকরা আর্থিক, শারীরিক ও মানসিকভাবে মারাত্মক চাপের মধ্যে কাজ করছে। অনেকে তাদের সাংবাদিকতা জীবনের সবচেয়ে দীর্ঘ জটিল অভিজ্ঞতা হিসেবে বিবেচনা করছেন।’

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ