ঢাকা, মঙ্গলবার 1 December 2020, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
Online Edition

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যাবে পরীক্ষা ছাড়াই

সংগ্রাম অনলাইন ডেস্ক:বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শনিবার (১৭ অক্টোবর) উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’ এর ভার্চুয়াল বৈঠক শেষে এ তথ্য জানান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোয় আগের মতোই পরীক্ষা ছাড়া কেবল এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ৪০ আর এইচএসসির গ্রেডের জন্য ৬০ নম্বর নিয়ে মেধাস্কোর দেয়া হবে।

তথ্যমতে, সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে ২ হাজার ২৪৯ টি। যার মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে ৭৭০টিরও বেশি কলেজে স্নাতক (সম্মান) পর্যায়ে পড়ানো হয়।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বাড়িয়ে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে। তবে আসন্ন শীতে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ার শঙ্কা থাকায় এই ছুটি আরও বাড়তে পারে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ