সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১
Online Edition

এক উপজেলাতেই এত বাহিনী!

পত্রিকান্তরে প্রকাশিত একটি প্রতিবেদনের শিরোনাম, ‘এক উপজেলাতেই ২১ সন্ত্রাসী বাহিনী।’ প্রতিবেদনে  বলা হয়, কেউ দাপিয়ে বেড়াচ্ছেন পাড়া-মহল্লায়। কেউ গোটা ইউনিয়নে। কেউবা আশপাশের ইউনিয়নেও ত্রাস সৃষ্টি করে আসছেন। দাপিয়ে বেড়ানো ছোট-বড় এসব ২১টি বাহিনীর কাছে অনেকটা জিম্মি নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার বাসিন্দারা। সব ক্ষেত্রে দলীয় পদ-পদবি না থাকলেও এসব বাহিনীর প্রধানেরা কোনো না কোনো রাজনৈতিক দলের নাম-পরিচয় ব্যবহার করেই অপকর্ম চালিয়ে যাচ্ছেন। অনুসন্ধানে জানা গেছে, রাজনৈতিক ছত্রচ্ছায়ায় গড়ে ওঠা এসব বাহিনীর মধ্যে ১৫টি ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সাথে যুক্ত। বাকি ৬টি বাহিনী বিএনপির সঙ্গে যুক্ত। বেগমগঞ্জ উপজেলায় ১৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা রয়েছে। এরমধ্যে ৭টি ইউনিয়ন ও পৌর এলাকায় এসব বাহিনী সক্রিয় রয়েছে। এরা মূলত সন্ত্রাসী ও চাঁদাবাজ হিসেবেই পরিচিত।
সম্প্রতি বেগমগঞ্জের একলাশপুরে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও চিত্র প্রকাশ পাওয়ার পর দেশের মানুষ জানতে পারে সেখানকার দেলোয়ার বাহিনীর কথা। দেলোয়ার গ্রেফতার হওয়ার পর জানা গেল, এই বাহিনীর কথা পুলিশ রাজনৈতিক দল সবাই জানতো। দেলোয়ার ধরা পড়ার পর এখন খবর বের হচ্ছে আরও কত বাহিনী আছে ওই এলাকায়। একটি উপজেলায় কেন এত বাহিনী, তাদের কাজই বা কী? স্থানীয় বিভিন্ন নির্বাচন, প্রতিপক্ষকে শায়েস্তা, এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ ধরে রাখতে কোনো না কোনো রাজনীতিক এসব বাহিনীকে আশ্রয়-প্রশ্রয় বা পৃষ্ঠপোষকতা দিয়ে আসছেন। এমন অভিমত এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের। এখন অবশ্য পরিস্থিতির চাপে কোনো দল বা নেতা এসব বাহিনীর দায় নিচ্ছেন না। বিভিন্ন বাহিনীকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ রয়েছে এলাকার জনপ্রতিনিধিদের বিরুদ্ধেও।
একটি বিষয় সহজেই উপলব্ধি করা যায় যে, সন্ত্রাসী ও চাঁদাবাজরা অন্য কোনো গ্রহ থেকে এসে বেগমগঞ্জ উপজেলায় অপকর্মগুলো করে যায় না। তারা ওই জনপদেই বসবাস করে এবং দাপিয়ে বেড়ায়। পুলিশ, রাজনীতিক, জনপ্রতিনিধিরা তাদের জানে এবং তারাও জানে ওনাদেরকে। আসলে জানাজানির বাইরে কেউ নেই। ফলে প্রশ্ন জাগে, তাহলে দিনের পর দিন একটি উপজেলায় এতগুলো সন্ত্রাসী বাহিনী তাদের অপকর্ম চালিয়ে যেতে পারছে কেমন করে? প্রশ্নটি শুধু সুশাসনের নয়, প্রশ্রয় প্রদানেরও। এর দায় সংশ্লিষ্টরা অস্বীকার করতে পারবেন কী?

অনলাইন আপডেট

আর্কাইভ