সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১
Online Edition

শেখ রাসেলের জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার: নানা আয়োজনের মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালিত হয়েছে। এদিন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রাজধানীসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল-১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি। এদিন সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।
শেখ রাসেলের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা : শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ই আগস্টে নিহত সকল শহীদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। গতকাল রোববার সকালে পুষ্পস্তবক অর্পণ শেষে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেয় কেন্দ্রীয় নেতারা। বাংলাদেশ আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদনে অংশ নেয়। শ্রদ্ধা নিবেদনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, আফজাল হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ দফতর সম্পাদক সায়েম খানসহ অনেকে উপস্থিত ছিলেন। এদিন বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭ তম জন্মদিন উপলক্ষে শিশুদের মাঝে বস্ত্র ও খাবার বিতরণ করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু আহমেদ মন্নাফী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির। পরে ঢাকা মহানগর আওয়ামী যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, মহিলা শ্রমিক লীগ, কৃষক লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ শেখ রাসেলের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। বনানীর কবরস্থান মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।
যুবলীগের পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর ৫৬তম শুভ জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতৃবৃন্দ বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন, মিলাদ মাহফিল ও তবারক বিতরণ করেন। যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল এর নেতৃত্বে যুবলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সহ সভাপতি সোহরাব হোসেন স্বপন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মাকসুদুর রহমান, ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের নেতা সাদ্দাম হোসেন তুহিন সহ মহানগর ও ওয়ার্ড যুবলীগের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন।
শেখ রাসেলের জন্মদিনে স্মারক ডাকটিকিট: শেখ রাসেলের ৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে ডাক অধিদফতর ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড প্রকাশ করেছে। এ উপলক্ষে একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়েছে। স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

অনলাইন আপডেট

আর্কাইভ