বুধবার ২১ অক্টোবর ২০২০
Online Edition

তিনদিনের সফর শেষে ঢাকা ছাড়লেন স্টিফেন বিগান

স্টাফ রিপোর্টার : তিন দিনের ঢাকা সফর শেষে ফিরে গেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্র মন্ত্রী স্টিফেন ই বিগান। গত শুক্রবার বাংলাদেশে তার তিনদিনের সফর সম্পন্ন করে তিনি ঢাকা ত্যাগ করেছেন বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।
স্টিফেন বিগান ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেছেন। মার্কিন উপপররাষ্ট্র মন্ত্রী স্বাস্থ্য খাতে সহযোগিতার লক্ষ্যে বাংলাদেশকে ১০০ ভেন্টিলেটর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলকের সঙ্গে বৈঠক করেছেন। এছাড়া বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন বিগান।
তার এ সফরে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের একই ভিশন উম্মুক্ত এবং অন্তর্ভুক্তমূলক ও শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার বিষয়ে জোর দিয়েছেন। আট লাখ ৬০ হাজার রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বৈশ্বিক সাড়াদানের প্রয়োজনীয়তার বিষয়ে জোর দিয়েছেন। এর আগে ১৪ অক্টোবর তিনদিনের সফরে ঢাকায় আসেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অফ স্টেট (উপপররাষ্ট্র মন্ত্রী) স্টিফেন ই বিগান। সফর শেষে ১৬ অক্টোবর ঢাকা ত্যাগ করেন তিনি।
এদিকে অনেক দৌড়ঝাঁপ করেও যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ পায়নি বিএনপি। এ নিয়ে দলের মধ্যে আলোচনা-সমালোচনা চলছে। সাক্ষাৎ না পাওয়ার বিষয়টিকে দলের কূটনৈতিক শাখার ব্যর্থতা হিসেবে মনে করেছেন বিএনপির একাংশ। তবে বিএনপির কূটনৈতিক শাখার প্রধান ও দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ হওয়ার কথা ছিল না। প্রোগ্রাম হলে তো তারাই করবে- এটাই নিয়ম। এটা তো বিএনপির বিষয় নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ