ঢাকা, মঙ্গলবার 20 October 2020, ৪ কার্তিক ১৪২৭, ২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
Online Edition

ইগলু ফুডসকে জরিমানা

সংগ্রাম অনলাইন ডেস্ক: চট্টগ্রাম বন্দরে ভারত থেকে আমদানি করা মহিষের মাংস থেকে দুর্গন্ধ ছড়ানোর দায়ে ইগলু ফুডসসহ দুটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। মহিষের মাংস খালাসের জন্য তিনটি নির্দেশনাও দিয়েছে অধিদফতর।

বুধবার (৩০ সেপ্টেম্বর) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর শাখার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগরের পরিচালক নুরুল্লাহ নুরী সারাাবংলাকে জানান, ইগলু ফুডস লিমিটেড নামে ঢাকার সিআর দত্ত সড়কের একটি প্রতিষ্ঠান একটি কনটেইনারে করে মহিষের মাংস চট্টগ্রাম বন্দরে নিয়ে আসে। চট্টগ্রামের আগ্রাবাদের মেসার্স কর্ণফুলী লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান কনটেইনার খালাসের দায়িত্ব পায়। ইয়ার্ডে রাখা ওই কনটেইনার থেকে দুর্গন্ধ ছড়ানোর বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পরিবেশ অধিদফতরকে অবহিত করে।

নুরী বলেন, ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আমাদের জানানোর পর তাৎক্ষণিকভাবে গত ২৭ সেপ্টেম্বর আমরা বন্দরে যাই। মহিষের মাংসভর্তি কনটেইনার থেকে ছড়ানো দুর্গন্ধে আশপাশের পরিবেশ দূষিত হওয়ার প্রমাণ পাই। শুনানি শেষে আমরা ইগলু ফুডস এবং কর্ণফুলী লিমিটেডকে ৫০ হাজার টাকা করে জরিমানা করি। মহিষের মাংসগুলো খালাসের জন্য তিন দফা নির্দেশনা দিয়েছি।’

তিন দফা নির্দেশনার মধ্যে আছে- কনটেইনার থেকে পচা মাংস এমনভাবে খালাস করতে হবে যাতে কোনো প্রাণী সেটা ভক্ষণ করতে না পারে। পচা মাংস থেকে মাটি, পানি ও বায়ূ যাতে দূষণ না হয় সেই ব্যবস্থা নিতে হবে। এরপর পরিবেশসম্মত উপায়ে কনটেইনারটি পরিষ্কার করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ