ঢাকা, রোববার 25 October 2020, ৯ কার্তিক ১৪২৭, ৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
Online Edition

অক্টোবর থেকে ফের এমপিও’র আবেদন

সংগ্রাম অনলাইন : অক্টোবর মাস থেকে আবারও নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট অর্ডার) আবেদন নেওয়া শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যে এমপিও নীতিমালা ২০১৮-তে যথাযথ পরিবর্তন ও সংশোধন আনা হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সঙ্গে এক সভায় মন্ত্রী এ কথা জানান। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাউশি অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

ডা. দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি নীতিমালায় অনেক অসঙ্গতি রয়েছে। এই নীতিমালাকে যুগোপযোগী করার কাজ শুরু হয়েছে। নিয়োগ পাওয়ার পর যেন এমপিও নিয়ে সমস্যা তৈরি না হয়, সেটি মাথায় রেখে নীতিমালা সংশোধন করা হচ্ছে। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কিছু পদও তৈরি করা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, আগামী মাসের মধ্যে এমপিওভুক্তি নীতিমালা সংশোধনের কাজ চূড়ান্ত করে প্রকাশ করা হবে। অক্টোবর থেকেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ কার্যক্রমও শুরু করা হবে।

তবে এ বছর আবেদন যাচাই-বাছাই ও তালিকা প্রকাশ করা শেষ করা সম্ভব না বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, কাজটি দ্রুত সময়ের মধ্যে শেষ করতে চেষ্টা চলছে। এমপিওভুক্তির কার্যক্রমটি বেশ জটিল। তাই এটি শেষ করতে কিছুটা সময় লাগবে। এই সময়টি শিক্ষকদের কল্যাণের জন্যই লাগবে বলে মন্তব্য করেন দীপু মনি।                             -সারাবাংলা 

অনলাইন আপডেট

আর্কাইভ