ঢাকা, রোববার 25 October 2020, ৯ কার্তিক ১৪২৭, ৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
Online Edition

একনেকে ৭৯৬ কোটি টাকার চার প্রকল্প অনুমোদন

সংগ্রাম অনলাইন: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার ৩৩৮ কোটি টাকা ব্যয়ে মৌজা ও প্লট ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিংসহ মোট ৭৯৬ কোটি টাকার চার প্রকল্প অনুমোদন দিয়েছে।

একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত চলতি বছরের একনেকের ১০তম সভায় এ অনুমোদন দেয়া হয়।

এ সভায় প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং একনেকের অন্যান্য সদস্যরা এসইসি ভবন থেকে যুক্ত হয়েছিলেন।

বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আজকের সভায় তিনটি মন্ত্রণালয়ের চারটি প্রকল্প উপস্থাপন করা হয়েছে। এর মধ্যে তিনটি সম্পূর্ণ নতুন প্রকল্প এবং একটি সংশোধিত। প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ৭৯৬ কোটি টাকা (যার মধ্যে সংশোধিত প্রকল্পের শুধুমাত্র অতিরিক্ত ব্যয় অন্তর্ভুক্ত)।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬২৩ কোটি ৬৫ লাখ টাকা ও বিশ্ব ব্যাংকের ঋণ থেকে ১৭২ কোটি ৮০ লাখ টাকা ব্যয় করা হবে, বলেন তিনি।

মৌজা ও প্লট ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প সম্পর্কে বলতে গিয়ে মন্ত্রী বলেন, ২০২৪ সালের জুন মাসের মধ্যে ৩৩৮ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি ভূমি মন্ত্রণালয় বাস্তবায়ন করবে।

নতুন অন্য দুটি প্রকল্প হলো ভৈরব নদ পুনঃখনন (২য় পর্যায়) প্রকল্প যার ব্যয় ধরা হয়েছে ২৩৭ কোটি ৫৬ লাখ টাকা এবং নোয়াখালী জেলার বেগমগঞ্জ, চাটখিল, সেনবাগ ও সোনাইমুড়ি উপজেলার জলাবদ্ধতা দূরীকরণের লক্ষ্যে খাল পুনঃখনন প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে ৭১ কোটি ৮৭ লাখ টাকা।

একনেক সভায় বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ) এর প্রথমবারের মতো ব্যয় ও সময় বাড়ানো হয়েছে

৩,২০০ কোটি টাকা ব্যয়ের ওই প্রকল্পটিতে অতিরিক্ত আরও ১৪৯ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

অন্যদিকে, প্রকল্পের সময়সীমা ২০২৪ সাল জুন মাস থেকে বাড়িয়ে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ