ঢাকা, মঙ্গলবার 20 October 2020, ৪ কার্তিক ১৪২৭, ২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
Online Edition

মালয়েশিয়ায় নয়া সরকার গঠন করতে চান আনোয়ার ইব্রাহিম

সংগ্রাম অনলাইন ডেস্ক: মালয়েশিয়ার সরকার বিরোধী রাজনৈতিক নেতা আনোয়ার ইব্রাহিম নতুন সরকার গঠন করবেন বলে ঘোষণা করেছেন। তিনি বলেছেন, নতুন সরকার গঠন করতে সংসদের  সংখ্যাগরিষ্ঠ সদস্যের জোরালো সমর্থন পেয়েছেন তিনি।

আজ (বুধবার) এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বে অসন্তুষ্ট বিভিন্ন দলের আইনপ্রণেতারা তাকে সমর্থন দিচ্ছেন। আমার সঙ্গে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন থাকার অর্থ মুহিদ্দিন প্রশাসনের পতন ঘটেছে আর জনগণ তাকে সরকার গঠনের সমর্থন দিয়েছে। তবে কতজন আইনপ্রণেতার সমর্থন পেয়েছেন তা প্রকাশ করতে অস্বীকৃতি জানান তিনি। আনোয়ার ইব্রাহিম জানান, রাজার সঙ্গে সাক্ষাতের পরই কতজন আইনপ্রণেতার সমর্থন তার সঙ্গে রয়েছে তা প্রকাশ করবেন তিনি। বর্তমানে রাজা রাজধানী কুয়ালালামপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন রয়েছেন।

২০১৮ সালের মে অনুষ্ঠিত নির্বাচনের পর দুটি সরকার গঠিত হলেও মালয়েশিয়ার রাজনৈতিক টানাপড়েনের অবসান হয়নি। ওই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় আসেন পাকাতান হারাপান জোট নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তবে এ বছরের মার্চে জোটটির বেশ কয়েকজন আইনপ্রণেতা মুহিদ্দিন ইয়াসিনকে সমর্থন দিলে পতন ঘটে মাহাথির সরকারের। এর প্রায় সাত মাস পর সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দাবি করলেন মাহাথিরের সাবেক জোটসঙ্গী আনোয়ার ইব্রাহিম।

তবে মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্পমন্ত্রী আজমিন আলী এক টুইট বার্তায় আনোয়ার ইব্রাহিমের এই দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, আনোয়ার ইব্রাহিম সংশোধনের অযোগ্য মিথ্যাবাদী এবং রাজনৈতিক বিকারগ্রস্ত।

আনোয়ার ইব্রাহিমের ঘোষণার পর মালয়েশিয়ার রাজনীতি কোন দিকে মোড় নেয় তা এখনও স্পষ্ট নয়। রাজার সঙ্গে আনোয়ার ইব্রাহিমের সাক্ষাতের পরই বুঝা যাবে পরিস্থিতি কোন দিকে যাচ্ছে। আগামী নভেম্বরে মালয়েশিয়ায় সংসদ অধিবেশন বসতে পারে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ