ঢাকা, রোববার 25 October 2020, ৯ কার্তিক ১৪২৭, ৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
Online Edition

ইলিশের উৎপাদন বাড়াতে আড়াইশ কোটি টাকা

সংগ্রাম অনলাইন ডেস্ক: মা ইলিশ ও জাটকা রক্ষার্থে জেলেদের বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে ইলিশের উৎপাদন বাড়াতে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে প্রকল্প হাতে নিয়েছে সরকার।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন পায় বলে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান।

রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে সভায় অংশগ্রহণকারীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারি বাসভবন গণভবন থেকে যোগ দেন সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভার পরে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস সংরক্ষণ আইন বাস্তবায়ন এবং অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমে ইলিশের উৎপাদন বাড়ানো প্রকল্পটির উদ্দেশ্য।

পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ) মোহা. জাকির হোসেন আকন্দ বলেন, প্রকল্পের আওতায় ৩০ হাজার জেলে পরিবারের জন্য বিকল্প কর্মসংস্থান, ১০ হাজার বৈধ জাল বিতরণ ও মা ইলিশ ও জাটকা সংরক্ষণে সচেতনতা সৃষ্টি করা হবে।

তিনি বলেন, দেশে মোট মাছ উৎপাদনে ইলিশের অবদান সর্বোচ্চ ১১ শতাংশ এবং জিডিপিতে ১ শতাংশ।

“বিশ্বের বেশিরভাগ ইলিশ আমাদের এই অঞ্চলেই হয়। তার মধ্যে বাংলাদেশে উৎপাদন হয় ৬০ শতাংশ। কিন্তু নানা কারণে ইলিশ প্রজনন ও চলাচল ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই ইলিশ উন্নয়ন প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।”

মঙ্গলবার প্রকল্পটিসহ একনেক সভায় ১ হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ের মোট ৫টি প্রকল্প বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। পুরো অর্থই সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ