ঢাকা, বৃহস্পতিবার 29 October 2020, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
Online Edition

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় ‘বাস্তবসম্মত রোডম্যাপ’ তৈরির আহ্বান

সংগ্রাম অনলাইন ডেস্ক: প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সুস্পষ্টভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সকলের কাছে একটি ‘বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত’ রোডম্যাপ তৈরির জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, জাতিসংঘকে শতবর্ষ ও এর বেশি সময়ে সঠিক লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যেতে, ইউএনজিএ-৭৫- কে প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সুস্পষ্টভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সকলের কাছে একটি গ্রহণযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করা উচিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। তাই জাতিসংঘের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর অন্য যেকোনও সময়ের চেয়ে এই মুহূর্তে জাতিসংঘকে বেশি প্রয়োজন বলে মনে করেন শেখ হাসিনা। 

আজ মঙ্গলবার ভোরে জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল প্লাটফর্মে দেয়া এক ভাষণে তিনি উপরোক্ত কথা বলেন। 

জাতিসংঘের ৭৫তম বার্ষিকী উদযাপন হলো গতকাল সোমবার (২১ সেপ্টেম্বর)। এ উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তরে উচ্চ পর্যায়ের এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘যে ভবিষ্যৎ আমরা চাই, যে জাতিসংঘ আমাদের দরকার’ স্লোগান নিয়ে করোনা মহামারির মধ্যেও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে নানা কর্মসূচি নিয়েছে সংস্থাটি।করোনা মহামারির কারণে এ বছর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে কোনো দেশের রাষ্ট্র ও সরকার প্রধান উপস্থিত ছিলেন না। তবে বিশেষ এ দিনটি উপলক্ষে সোমবার বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ বক্তব্য দেন।তারই ধারাবাহিকতা আজ মঙ্গলবার ভোরে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, মহামারিসহ বর্তমান সময়ের নানা সংকট ভিশন ২০৩০ অর্জনকে আরও বেশি চ্যালেঞ্জিং করে তুলেছে, বিশ্বজুড়ে নানা চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের বিশ্বাসযোগ্য এবং কার্যকর রোডম্যাপ প্রণয়ন করা উচিত। একই সঙ্গে ভূরাজনৈতিক বিরোধে জাতিসংঘকে দুর্বল করা চলবে না বলেও মত দেন তিনি। ভাষণে প্রধানমন্ত্রী বলেন, সংঘাত কবলিত দেশগুলোতে বর্তমানে শান্তি রক্ষা মিশনে সেনা ও পুলিশ সদস্য মোতায়েনে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জানান, জাতিসংঘের ৭৫তম বার্ষিকীতে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। তাই বঙ্গবন্ধুকে নিয়েও আলাদা অনুষ্ঠান আয়োজন করছে বাংলাদেশ।

শান্তিরক্ষা মিশনসহ জাতিসংঘের বিভিন্ন পর্যায়ে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানান স্থায়ী প্রতিনিধি।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ