বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

অতি দানে ফতুর হওয়ার স্বপ্ন পূরণ বিলিয়নিয়ারের!

২০ সেপ্টেম্বর, ইন্টারনেট: এটা তার আজীবনের স্বপ্ন ছিল; নিজের যা গচ্ছিত আছে সব দান করে দেবেন। করলেনও তাই! দানশীল এই স্বভাব কঠিন এক বাস্তবতার মুখে চাক ফিনেই নামের আইরিশ আমেরিকান এক বিলিয়নিয়ারকে। ৮০০ কোটি ডলার দান করে তিনি এখন রিক্ত হস্ত। তাতে কী, ‘শূন্য হওয়ায়’ সন্তুষ্টির শেষ নেই তার! শুল্কমুক্ত শপিংয়ের সাম্রাজ্য ছিল তার। সেখান থেকে উপার্জন করেন শত শত কোটি ডলার। সেসব অর্থ গত ৩৮ বছর ধরে বিভিন্ন দাতব্য কাজে ও বিশ্ববিদ্যালয়ে দান করে এখন অর্থশূন্য ফিনেই।

বিষয়টা এমন নয় যে, ৮৯ বছর বয়সী ফিনেই এটা বাধ্য হয়ে করেছেন। সব অর্থ দান করে দিয়ে ‘শূন্য হওয়া’ নাকি লক্ষ্য ছিল তার। চলতি সপ্তাহেই পৌঁছেছেন কাক্সিক্ষত লক্ষ্যে। এই জন্য লেগেছে প্রায় চার দশক সময়। অঢেল অর্থ দান করার জন্য গোপনে জনহিতৈষীমূলক একটি ফাউন্ডেশন খোলেন ফিনেই। ১৯৮২ সালে প্রতিষ্ঠিত ‘দ্য আটলান্টিক ফিলানথ্রোপিস’ ফাউন্ডেশনে নিজের প্রায় সমুদয় স্থানান্তর করেন তিনি। অবশেষে ফুরিয়ে গেল সেই অর্থ।

চলতি সপ্তাহে অর্থ ফুরিয়ে যাওয়ার পর ফাউন্ডেশনটি বিলুপ্তির কাগজে সই করেছেন ফিনেই। অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি। বর্তমানে শারীরিক অবস্থা তেমন ভালো নয় ফিনেইয়ের। বর্তমানে বাস করছেন সান ফ্রান্সিসকোতে ভাড়া করা একটি অ্যাপার্টমেন্টে। ফিনেই তার বেশির ভাগই অর্থই দান করেছেন গোপনে। তার আশা, অন্য বিলিয়নিয়ারও তাকে অনুসরণ করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ