ঢাকা, মঙ্গলবার 29 September 2020, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ঘূর্ণিঝড় স্যালির প্রভাবে যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্যা

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের উপকূলে দুই মাত্রার শক্তি নিয়ে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় স্যালি। এই ঝড়ের তাণ্ডবে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে প্রায় ৫ লাখের বেশি মানুষ। খবর রয়টার্সের

স্যালি আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০৫ মাইল বা ১৬৯ কিলোমিটার।

স্থানীয় সময় বুধবার সকালে উপসাগরীয় উপকূলে আছড়ে পড়া গ্রীষ্মমন্ডলীয় এই ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ফ্লোরিডার পেনসাকোলায়।

পেনসাকোলার দমকল বাহিনীর প্রধান গিনি ক্রেনর সিএনএন-কে বলেন, চার মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হয় এই ঝড়ে চার ঘণ্টাতেই সেই পরিমাণ বৃষ্টিপাত হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর-মধ্যাঞ্চলের উপসাগরীয় উপকূলে বন্যা হতে পারে বলে আগেই সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে অন্তত ২ ফুট বৃষ্টিপাত হতে পারে। উপসাগরীয় উপকূলে আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড় স্যালি ঘণ্টায় তিন মাইল বেগে আলাবামা-ফ্লোরিডা সীমান্তের দিকে অগ্রসর হয়েছে। এর প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাস ও বৃষ্টিপাত মিসিসিপি থেকে ফ্লোরিডা পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছে এনএইচসি।

ঘূর্ণিঝড় থেকে নিরাপদ থাকতে আগেই উপকূলবর্তী নিম্নাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ওই অঞ্চলের বন্দর, স্কুল, ব্যবসা-প্রতিষ্ঠান।

অনলাইন আপডেট

আর্কাইভ