মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

প্রকৃতির ধ্বংস রোধে গৃহীত লক্ষ্যমাত্রার একটিও পূরণ করতে পারেনি বিশ্ব : জাতিসংঘ

১৬ সেপ্টেম্বর, দ্য গার্ডিয়ান : ২০১০ সালে জাপানে বিশ্বের ১৯৪টি দেশের রাষ্ট্রপ্রধান পৃথিবীর সুরক্ষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন। ‘এইচি জীববৈচিত্র লক্ষ্যমাত্রা’ পরিকল্পনায় বন্যপ্রাণী ও বাস্তুতন্ত্রের সুরক্ষা, জীববৈচিত্রের সংরক্ষণ ও স্থিতিশীলতার স্বার্থে ১০ বছরের দীর্ঘ পরিকল্পনা নেয়া হয়েছিলো। দেশগুলো বলেছিলো, ২০২০ সালের মধ্যে প্রাণী ও কীটপতঙ্গের বিলুপ্তি ঠেকানো ও পরিবেশের পরিস্থিতির উন্নতি করা হবে।

গত মঙ্গলবার জাতিসংঘের বৈশ্বিক জীববৈচিত্র আউটলুক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব তার লক্ষ্যমাত্রার সীমানায় পৌঁছে গেছে। কিন্তু এখন পর্যন্ত একটিও লক্ষ্য বাস্তবায়ন করতে পারেনি। দশ বছর আগে নির্ধারিত ২০টি লক্ষ্যমাত্রার মধ্যে মাত্র ৬টি আংশিকভাবে বাস্তবায়িত করা গিয়েছে। গড়ে প্রায় এক-তৃতীয়াংশ দেশ লক্ষ্যমাত্রা বাস্তবায়নে কাজ করছে, অর্ধেক দেশ ধীর গতিতে এগিয়েছে, ১১ শতাংশ দেশ কোনো উল্লেখযোগ্য উন্নতি করতে পারে নি এবং ১ শতাংশ পুরোপুরি ভুল পথে পা বাড়িয়েছে।

প্রতিবেদনে সতর্ক করা হয়, মানবসভ্যতা এক বিপন্ন সংকটের সম্মুখীন হয়ে পড়েছে, ভবিষ্যত প্রজন্ম ঝুঁকিতে রয়েছে। জীববৈচিত্র অসম্ভাব্যহারে হ্রাস পাচ্ছে, এবং ঝুঁকি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ