বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আগস্ট মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : আগস্ট মাসে রাজনৈতিক তৎপরতা চোখে পড়ার মত ছিল না। তবে বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাজা স্থগিত করে আরো ছয় মাস মেয়াদ বৃদ্ধি ছিল রাজনৈতিক বিশেষ ঘটনা। নির্বাচন কমিশন স্থানীয় সরকার নির্বাচন নিয়ে বিতর্কিত সিদ্ধান্ত গ্রহণ ও অনলাইন গণমাধ্যমের নিবন্ধন করা নিয়ে নতুন আইন তৈরী করতে গিয়ে বিতর্ক সৃষ্টি হয়। এ মাসে ৪৯টি রাজনৈতিক ঘটনার তথ্যে নিহতের সংখ্যা ৮। এই ৮ জনের ৭ জন খুন হয় আওয়ামী লীগ সংশ্লিষ্টতায় এবং ছাত্রলীগের বিরুদ্ধে ১ জন হত্যার অভিযোগ। আগস্ট মাসে রাজনৈতিক সংশ্লিষ্টতায় প্রাপ্ত তথ্যে আহত হয় ৯৪ জন এবং গ্রেফতার অনেক বেশী হলেও ৪৮ জনের তথ্য পাওয়া গেছে বাকীদের পরিচয় প্রকাশিত হয়নি। গ্রেফতারকৃতরা অধিকাংশই বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং দন্ডপ্রাপ্ত ৫৪ জন, এই ৫৪ জনের আওয়ামী লীগের ২, ছাত্রলীগের ৫০ ও যুবলীগের ২ জন। 

প্রাপ্ত তথ্যে আগস্ট মাসে যারা নিহত হয়-(১) পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে যুবলীগ নেতা রাকিব উদ্দিন নোমান ও (২) তার চাচাতো ভাই ঈশাদ তালুকদার নিহত, (৩) নারায়নগঞ্জের আড়াইহাজারে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে আনোয়ার হোসেন নামে একজন নিহত, (৪) নোয়াখালীর সুবর্ণচরে আব্দুল মান্নান হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা আসামী, (৫) কুমিল্লার হোমনায় আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে নূরনবী নামে একজন নিহত হয়, (৬) মাদারীপুর সদরে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে লুৎফর হাওলাদার নামে একজন নিহত হয় ও (৭) কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগের দলীয় কোন্দলে হাসিনুর রহমান নিহত এবং (৮) টাঙ্গাইলের গোপালপুরে আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম নিক্সন হত্যা মামলায় ছাত্রলীগ কর্মী আটক। 

আওয়ামী লীগ : ২ আগস্ট পটুয়াখালীর বাউফলে কেশবপুর ইউনিয়নে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে যুবলীগ কর্মী রাকিব উদ্দিন নোমান ও তার চাচাতো ভাই ঈশাদ তালুকদার নিহত হয়। ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সালাহ উদ্দিন আহমেদ গ্রুপ ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন লাভলু গ্রুপের মধ্যে এই সংঘর্ষ শেষে পুলিশ ৪ জনকে আটক করে। গত ৩১ জুলাই এক সংঘর্ষে জহির নামে একজন আহত হয়, তারই জেরে এই সংঘর্ষে আহত হয়ে নোমান ও ইশাদ ২ আগস্ট মারা যায়। ৫ আগস্ট নোয়াখালীর সুবর্ণচরে কৃষক আব্দুল মান্নান হত্যা মামলায় চরজব্বার ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফজলুল হক মুহুরীকে আসামী করে মামলা দায়ের করা হয়। ঘটনার জেরে তাকে আওয়ামী লীগ থেকে অব্যহতি দেয়া হয়। ৬ আগস্ট নারায়নগঞ্জের আড়াইহাজারে কাদিরদিয়া গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের মাঝে দুই দিনের সংঘর্ষে আনোয়ার হোসেন নামে একজন নিহত এবং অপর ৫ জন আহত হয়। আওয়ামী লীগ নেতা আবু হানিফ গ্রুপ ও স্বেচ্ছাসেবক লীগ ইউনিয়ন সভাপতি আবু জাফর গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ৭ আগস্ট সিলেট শহরের ৭নং ওয়ার্ড ফাজিলচিস্ত এলাকায় আওয়ামী লীগ ৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সায়েক খানের গুলিতে ফাহিম আহমেদ নামে এক কিশোর আহত হয়। 

৯ আগস্ট বগুড়ার শিবগঞ্জে চন্দনপুর গ্রামে পূর্ব বিরোধের জেরে আওয়ামী লীগ নেতা আফজাল হোসেন গংদের হামলায় জামাল উদ্দিন, হযরত আলী, সালেহা বিবি, ফজলু মিয়া ও মাজেদ আলী আহত হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে শামসুল ইসলামকে আটক করে। ১১ আগস্ট সিলেটের বিশ্বনাথে গণফোরাম নেতা ও এমপি মোকাব্বির খানের গাড়ীতে হামলা মামলায় বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগ সাংস্কৃতিক সম্পাদক শামীম আহমেদ, শিক্ষা সম্পাদক সিরাজুল ইসলাম, যুবলীগ নেতা দবির আহমেদ, কামরুজামান সেবুল ও জুনাব আলীকে আসামী করা হয়। ১২ আগস্ট কুমিল্লার হোমনায় দৌলতপুর মিঠাইভাঙ্গা গ্রামে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে নূরনবী নামে একজন নিহত এবং আব্দুস সামাদ, আব্দুল করীম ও জাহাঙ্গীর আলম আহত হয়। দুলালপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা জুনা আলী গ্রুপ ও ইউনিয়ন কৃষক লীগ সভাপতি আব্দুস সামাদ গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ঢাকার ধামরাইয়ে যাদবপুর ইউপি চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক মিজানুর রহমানের বাড়ীতে সরকারী ত্রাণ সামাগ্রী রাখার দায়ে তাকে আটক করে র‌্যাব-৪। 

১৩ আগস্ট মাদারীপুর সদরের গাছবাড়িয়া গ্রামে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে লুৎফর হাওলাদার নামে একজন নিহত এবং অপর ১০ জন আহত হয়। সদর উপজেলা আওয়ামী লীগ দফতর সম্পাদক লাভলু তালুকদার গ্রুপ ও সদর উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মজিবুর রহমান গ্রুপের মধ্যে এই সংঘর্ষ শেষে বাড়ী-ঘর ভাংচুর ও লুটপাট করা হয়। সাতক্ষীরার আশাশুনিতে দরগাহপুর গ্রামে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে ২ পুলিশসহ আহত ১০ জন। আওয়ামী লীগ খাজরা ইউনিয়ন নেতা শাহ নেওয়াজ ডালিম গ্রুপ ও আব্দুল কুদ্দুস গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে দু’জনকে আটক করে। ১৭ আগস্ট ঢাকার কামরাঙ্গীরচরে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে জামাল দেওয়ান, এমরাত হোসেন, লিটন বেপারী, নিলয় দেওয়ান, আকাশ দেওয়ান, মশিউর রহমান, শহীদুল ইসলাম ও আব্দুস সালাম আহত হয়। আওয়ামী লীগ নেতা হোসেন কমিশনার গ্রুপ ও জামাল দেওয়ান গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। জামালপুরের ইসলামপুর পৌরসভার দক্ষিণ দরিয়াবাদ এলাকায় আওয়ামী লীগ উপজেলা শ্রম বিষয়ক সম্পাদক এস.এম জাহাঙ্গীর আলমের গুদাম থেকে সরকারী ৯২২ বস্তা চাল উদ্ধার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান। ১৮ আগস্ট বরগুনার বেতাগী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ উপজেলা সাধারণ সম্পাদক নজরুল ইসলামকে মাদক সেবনের অভিযোগে বরখস্ত করে স্থানীয় সরকার মন্ত্রনালয়। গত ১২ জুলাই চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক ও অন্য একজনসহ তিন জনকে ওই অভিযোগে আটক করে পুলিশ। 

২১ আগস্ট কক্সবাজারের চকরিয়ায় শান্তিপুর গ্রামে হারবাং ইউনিয়ন আওয়ামী লীগ জনৈক সভাপতি বৃন্দাবনখিল গ্রামের মা, মেয়ে এবং ছেলেকে বিবস্ত্র করে মারপিট ও বাড়ী-ঘর ভাংচুর করে। মারপিটে মা পারভীন বেগম, মেয়ে সেলিনা আক্তার, ছেলে ইমরান ও অন্যজন ছুট্ট আহত হয়। ২২ আগস্ট ফরিদপুরের শালথায় ভাওয়াল গ্রামে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে ২৫ জন আহত হয়। ভাওয়াল ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল ওয়াহাব মাতুব্বর গ্রুপ ও বিএনপি উপজেলা সহ-সভাপতি মুকা মাতুব্বর গ্রুপের মধ্যে এই সংঘর্ষের সময় বাড়ী-ঘর ভাংচুর করা হয়। ২৩ আগস্ট কুষ্টিয়ার খোকসায় বনগ্রামে জোর করে জমি ক্রয়ের হুমকি দেয়ায় উপজেলা আওামী লীগ সভাপতি বাবুল আক্তারের বিরুদ্ধে মামলা করে জমির মালিক আরিফুর রহমান নামে এক লোক। ফরিদপুর সদরে একটি হত্যা মামলায় সদর থানা আওয়ামী কৃষক লীগ সাধারণ সম্পাদক বাদশা মন্ডলকে ২১ রাউন্ড কার্তুজসহ আটক করে পুলিশ।

২৪ আগস্ট চট্টগ্রামের বাঁশখালীতে আওয়ামী লীগ নেতা ও এমপি মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে ৭ সাংবাদিকসহ ১৭ জনের উপর হামলার অভিযোগ উঠে। মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড চট্টগ্রাম মহানগর ও জেলা শাখা আয়োজিত চট্টগ্রাম প্রেস ক্লাবে তাদের মানববন্ধনে এই হামলা চালানো হয়। হামলায় চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধূরী ফরিদ, জনকণ্ঠের ফটো সাংবাদিক সাইদুল আজাদ, নয়া দিগন্তের ফটোসাংবাদিক আখতার হোসাইন, দৈনিক পূর্ব দেশের ফটো সাংবাদিক এম.হায়দার আলী, জয় নিউজের ফটো সাংবাদিক বাচ্চু বড়–য়া, দৈনিক সাঙ্গুর ফটো সাংবাদিক জাহাঙ্গীর আলম, চ্যানেল আইয়ের ক্যামেরা পার্সন এবং মুক্তিযোদ্ধা দেওয়ান মাকসুদসহ ১৭ জন আহত হয়। ২৫ আগস্ট ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমদাদুল হক মনিরের বিরুদ্ধে ধর্ষণের মামলা করে এক নারী। ২৭ আগস্ট রাজশাহীর খেসারহাট পৌর আওয়ামী লীগ আয়োজিত শোক দিবসের আলোচনা সভায় রাজশাহী-২ আসনের এমপি ও আওয়ামী লীগ    নেতা আয়েন উদ্দিন বলেন- বিভিন্ন অপরাধে জড়িত ‘তথাকথিত সাংবাদিকদের’ শায়েস্তা করতে- ‘মাইরের ওপর কোন ওষুধ নাই’। তিনি বলেন- ‘আইন কঠোর, কিন্তু মারের দেওয়ার উপর কোনো আইন নেই’। যখন যেখানে পাবেন এই সাংবাদিকদের ধরে আচ্ছা করে ধোলাই দেবেন। ২৮ আগস্ট নাটোরের সিংড়ায় শোক দিবসের সভায় দলীয় কোন্দলে আওয়ামী লীগ কর্মী ও সাবেক এমপি ইয়াকুব আলীর ছেলে আশিক ইকবালের মাথা ফাটিয়ে জখম করে প্রতিপক্ষ গ্রুপ। ৩০ আগস্ট কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগের দলীয় কোন্দলে ফিলিপনগরে এমপি সরোয়ার জাহান বাদশার মামাতো ভাই হাসিনুর রহমান খুন হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে মজিবুর রহমানকে আটক করে। পিরোজপুর শহরের ৮নং ওয়ার্ড কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা আব্দুল হাই হাওলাদারের বিরুদ্ধে জমি দখলের অভিযোগে মামলা দায়ের হয়। 

ছাত্র লীগ : ১ আগস্ট টাঙ্গাইলের গোপালপুরে আজগড়া গ্রামে হাদিরা ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অধ্যাপক আমিনুল ইসলাম নিক্সনকে নির্মমভাবে হত্যা করা হয়। ঘটনায় পুলিশ ছাত্রলীগ কর্মী সুুমনসহ সুজন, ফারুক ও সবুজকে আটক করে এবং ৪ আসামী সকলেই আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেয়। ২ আগস্ট সিরাজগঞ্জের কাজীপুরে ছাত্রলীগ নেতা এনামুল হত্যা পর তার ভাই রুবেলকে অপহরণ করে প্রতিপক্ষ গ্রুপ। তবে সে পালিয়ে আসতে সক্ষম হয়। পরে ৪ আগস্ট অপহরণ মামলার আসামী ও কামারকন্দ উপজেলা ছাত্রলীগ সভাপতি পারভেজ রেজা এবং সাধারণ সম্পাদক মামুন শেখকে আটক করে পুলিশ। ৩ আগস্ট বাগেরহাটের শরণখোলায় সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় প্রবেশ করায় ঢাকার মহানগর উত্তর ছাত্রলীগ সভাপতি ইব্রাহিম হোসেনসহ বাগেরহাটের ৪৩ নেতা-কর্মীকে আটক করে বন বিভাগ এবং পরে অর্থদন্ড দিয়ে মুক্তি পায় তারা। ৬ আগস্ট রাজশাহী মোহনপুর মোছা গ্রামের কলেজ পড়–য়া এক মেয়েকে অপহরণ করায় সংশ্লিষ্ট মামলায় উপজেলা ছাত্রলীগ সভাপতি আব্দুর রাজ্জাক ও তার পিতা ছলিমুদ্দিনকে আটক করে পুলিশ। মানিকগঞ্জ শহরের বেউথা এলাকায় মাস্ক না পরা এবং মাদক রাখার দায়ে ছাত্রলীগ জেলা সহ-সম্পাদক হামজা খানকে তিন মাসের কারাদন্ড ও ৫ হাজার টাকা অর্থদন্ড দেয় ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট মো: ইব্রাহিম। 

১৩ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে অনির্বাণ কুমার দে-সহ ২ জন আহত হয়। মূলতঃ আওয়ামী লীগ নেতা আ.জ.ম নাছির গ্রুপ ও উপমন্ত্রী ব্যারিষ্টার নওফেল সমর্থিত গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ১৮ আগস্ট পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভার ওহাবিয়া মাদ্রাসা এলাকায় ছাত্রলীগের দলীয় কোন্দলে ছাত্রলীগ পৌর ৩নং ওয়ার্ড সাধারণ সম্পাদকা শুভ শীলের ডান হাতে কব্জি কেটে ফেলে প্রতিপক্ষ গ্রুপ। উপজেলা ছাত্রলীগ সভাপতি শফিকুল ইসলাম গ্রুপ এবং সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস-চেয়ারম্যান আরিফুর রহমান গ্রুপের মধ্যে দ্বন্দ্বে এই ঘটনা ঘটে। ১৯ আগস্ট ঢাকার আশুলিয়ায় একটি পোষাক কারখানার মালামাল ছিনতাই মামলায় ছাত্রলীগ মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সাধারণ সম্পাদক আহমেদ রুবেলকে আটক করে পুলিশ। গত ১৪ আগস্ট ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া এলাকায় এই ছিনতাইয়ের ঘটনা ঘটে। পিরোজপুরের মঠবাড়িয়ায় ছাত্রলীগ নেতা শুভ শীলের হাতের কব্জি কেটে নেয়ায় উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত এবং ছাত্রলীগ নেতা সাদি, তানভীর মল্লিক, তৌফিক হাসান, কোরবান ও জুনায়েদকে বহিস্কার করে সংগঠনটি। 

২১ আগস্ট ঢাকার উত্তরা থেকে ২ হাজার কোটি টাকার মানিলন্ডারিং মামলায় ফরিদপুর জেলা ছাত্রলীগ সভাপতি নিশান মাহমুদ শামীমকে আটক করে পুলিশ। পরে ছাত্রলীগ শামীমকে বহিস্কার করে। ২৪ আগস্ট হবিগঞ্জের বানিয়াচং পূর্ব তোপখানা গ্রামের ছাত্রলীগ নেতা মামুন খানকে ৩০০ পিস ইয়াবা ও ২৪ ইঞ্চি লম্বা কিরিচসহ আটক করে পুলিশ। ২৯ আগস্ট পাবনার সাঁথিয়ায় কোনাবাড়িয়া-পাটগাতী সড়ক নির্মান করতে এমএম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ারিং লিঃ কাজ পায়, উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক হাবিবুল খান ছানা ওই প্রতিষ্ঠানের কাছে ১০ লাখ টাকা চাঁদাদাবী করে। এই অভিযোগে পুলিশ ছানাকে আটক করে। 

যুব লীগ : ১০ আগস্ট কুমিল্লা শহরের ডিগাম্বরীতলা থেকে ঘুষের বিনিময়ে মাদক মামলার আসামী ছাড়াতে গিয়ে যুবলীগ নেতা বোরহান মাহমুদ কামরুলসহ ৬ জনকে আটক করে র‌্যাব-১১। ১৩ আগস্ট সিরাজগঞ্জের তাড়াশে প্রতারণার দায়ে যুবলীগ উপজেলা সহ-সভাপতি রাব্বি শাকিল, তার সহযোগী হুমায়ুন কবীর মিলন ও সাইফুল ইসলামকে আটক করে ডিবি পুলিশ। তারা বিভিন্ন ব্যাংক থেকে লোন পাইয়ে দেয়ার নাম করে মানুষের সাথে প্রতারণা করে আসছে। তাদের কাছ থেকে ১ হাজার ২০১ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকার ভূয়া চেকসহ গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আটক করে পুলিশ। ১৪ আগস্ট গোপালগঞ্জ বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার চুরির সাথে জড়িত ২ জনকে ঢাকার মহাখালী একটি হোটেল থেকে আটক করে পুলিশ। দু’জনকে আটক করে তার মধ্যে একজন হোটেল মালিক ও গোপালগঞ্জ সদর উপজেলার গোপীনাথপুর ইউনিয়ন যুবলীগ সভাপতি পলাশ শরীফ। হোটেল রুমে তাদের কাছ থেকে ওই ৩৪টি কম্পিউটার উদ্ধার করা হয়। যুবলীগ ঘটনার দায়ে পলাশ শরীফকে বহিস্কার করে।

২০ আগস্ট চট্টগ্রামের ডাবলমুুরিং থানার আগ্রাবাদ মোগলটুলি এলাকায় যুবলীগ দু’গ্রুপের সংঘর্ষের সময় ছুরিকাঘাতে আব্দুর রহীম নামে একজন আহত হয়। যুবলীগ নেতা মোস্তফা কামাল গ্রুপ ও আব্দুল কাদের গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ২২ আগস্ট চাঁদপুরের হাজীগঞ্জ পৌর এলাকায় অটো চুরির মামলায় যুবলীগ নেতা ওয়াসিমসহ ৩ জনকে আটক করে পুলিশ। ২৪ আগস্ট ঢাকার আশুলিয়ায় ভাদাইল কেন্দ্রীয় জামে মসজিদ এলাকায় যুবলীগ নেতা সাইফুল ইসলামের হাতে ছাত্রলীগ নেতা শামীম আহত হয়। ২৭ আগস্ট রাঙ্গামাটির কাপ্তাইয়ে উপজেলা পরিষদ ভাইস-চেয়ারমান ও যুবলীগ উপজেলা সভাপতি নাছির উদ্দিন চুরির অভিযোগে দন্ডপ্রাপ্ত হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রনালয় তাকে বরখস্ত করে। গত ২৮ জানুয়ারি চুরির মামলায় আদালত তাকে তিন মাসের কারাদন্ড ও ৩০ লাখ টাকা অর্থদন্ড দেয়।

স্বেচ্ছাসেবক লীগ : ২৬ জুলাই দিনাজপুর সদরে জেলা স্বেচ্ছাসেবক লীগ অব্যহতি প্রাপ্ত সভাপতি আবু ইবনে রজবসহ ৭ জনের নামে চার্জসীট দেয় পুলিশ। তাদের বিরুদ্ধে গাড়িতে সেনাবাহিনীর ষ্টিকার লাগিয়ে ডাকাতি ও পুলিশের উপর হামলার অভিযোগ ছিল। ওই মামলায় তাদের নামে চার্জশিট দেয়া হয়। ৩০ আগস্ট গাজীপুরের টঙ্গীতে তিস্তারগেট এলাকায় মেয়ের প্রেমিক সন্দেহে সায়েম নামে এক যুবককে পিটিয়ে আহত করে স্বেচ্ছাসেবক লীগের জনৈক নেতা। 

বিএনপি : ২৪ আগস্ট রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান জেলা আহবায়ক কমিটির সদস্য নিজাম উদ্দিন শেখ ২০১৮ সালের এক মামলায় আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাকে কারাগারে পাঠায়। 

জেএমবি : ১৫ আগস্ট চাঁপাইনবাবগঞ্জ সদর থেকে জেএমবি সদস্য আবুল হায়াত, আব্দুল কুদ্দুস ও আল-আমিনকে আটক করে র‌্যাব-৪। ১০ আগস্ট ঢাকার পল্টন থানার মামলায় ৫ জেএমবি সদস্যকে আটক করে কাউন্টার টেররিজম ইউনিট পুলিশ।

নব্য জেএমবি : ২৮ আগস্ট ঢাকার পূর্ব বাসাবো থেকে নব্য জেএমবি সদস্য শিব্বির আহমেদকে আটক করে কাউন্টার টেররিজম ইউনিট পুলিশ। 

আবাটি : ৬ আগস্ট নারায়ণগঞ্জের আড়াইহাজারে ফতেহপুর দক্ষিণপাড়া থেকে আনছারুল্লাহ বাংলা টিমের সদস্য আমিনুল ইসলামকে আটক করে কাউন্টার টেররিজম ইউনিট পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ