রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

অসহায় বন্যার্তদের পাশে সরকার-বিত্তশালী ব্যক্তিবর্গ এবং শিক্ষক সমাজকে দাঁড়ানোর আহ্বান

বর্তমানে বাংলাদেশে করোনা মহামারি চলছে। এমতাবস্থায় ‘মরার উপর খাড়ার ঘায়ের মতোন।’ অপরদিকে দেশে বন্যা পরিস্থিতির চরম অবনতিতে লাখ লাখ মানুষ অসহায়ভাবে পানিবন্দী হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের জেনারেল সেক্রেটারি অধ্যাপক এবিএম ফজলুল করীম। তিনি সরকার, বিত্তশালী ব্যক্তিবর্গ এবং দেশের শিক্ষক সমাজকে বন্যার্তদের পাশে আর্থিক সাহায্যসহ প্রয়োজনীয় সহায়তা করার জন্য উদাত্ত আহ্বান জানান।

অধ্যাপক এবিএম ফজলুল করীম বলেন, একদিকে করোনা পরিস্থিতির কারণে সর্বস্তরের মানুষের ব্যবসা-বাণিজ্য এবং শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে বন্ধ। তাছাড়া উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ২০২০ সালের মার্চ মাস থেকে চাকরি ও কর্ম হারিয়ে অসহায় হয়ে পড়েছে। অপরদিকে বন্যার পানিতে ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় মানুষ পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে। বন্যায় আক্রান্ত পরিবারগুলোতে ঈদুল আযহার আনন্দের পরিবর্তে তাদের অন্তরে বিরাজ করছে হতাশা, হাহাকার ও দুঃখ-বেদনা।

বিবৃতিতে তিনি আরো বলেন, ভারত ও বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত বিভিন্ন নদ-নদীতে ভারতের তৈরি করা বাধগুলো খুলে দেয়ায় বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। তাছাড়া বন্যার কারণে ভাঙনও বৃদ্ধি পাচ্ছে। 

অপরদিকে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে দেশের নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে কুড়িগ্রাম, গাইবান্ধা, মানিকগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল, বগুড়া, সিরাজগঞ্জসহ দেশের অন্যান্য জেলায়ও বন্যার পানিতে ঘরবাড়ি ওি জমির ফসল তলিয়ে যাওয়ায় মানুষ আরো দিশেহারা হয়ে পড়েছে। বর্তমানে বাংলাদেশে হাজার হাজার পরিবার দরিদ্র পারিবারে পরিণত হচ্ছে।

 

অধ্যাপক ফজলুল করীম আরো বলেন, বন্যা কবলিত এলাকায় প্রয়োজনের তুলনায় সরকারি সাহায্য একেবারেই অপ্রতুল। দুর্যোগপূর্ণ এ পরিস্থিতিতে অসহায় মানুষ তেমন সাহায্য পাচ্ছে না। আর্থিক সাহায্য নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য দল-মত-নির্বিশেষে সকলের এগিয়ে আসা দরকার। তাই অসহায় বন্যার্তদের পাশে আর্থিক সাহায্য ও প্রয়োজনীয় সহযোগিতাসহ তাদের পাশে দাঁড়ানোর জন্য অধ্যাপক ফজলুল করীম সরকার, বিত্তশালী ব্যক্তিবর্গ এবং শিক্ষক সমাজকে এক বিবৃতিতে উদাত্ত আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ